তেলের উত্তোলন বাড়াবে না সৌদি আরব ও রাশিয়া

fec-image

ইউক্রেন যুদ্ধের জেরে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের নিম্নমুখী প্রবণতা দেখা দেয়। ওই সময় বাজারে ভারসাম্য আনতে তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেয় সৌদি আরব ও রাশিয়া। আগামী দিনগুলোতেও এ সিদ্ধান্ত বহাল থাকবে বলে গতকাল সোমবার পৃথক বিবৃতিতে জানিয়েছে বিশ্বের দুই শীর্ষ তেল উৎপাদক ও বিক্রেতা দেশ।

সোমবার (৬ নভেম্বর) পৃথক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে বিশ্বের শীর্ষ দুই তেল উত্তোলন ও বিক্রয়কারী দেশ।

বিবৃতিতে সৌদির জ্বালানি তেল বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত তেলের উত্তোলন বাড়াবে না তারা। সৌদি আরবের এই বিবৃতির কিছু সময় পর এক বিজ্ঞপ্তিতে চলতি বছরে তেলের উত্তোলন আর বাড়ানো হবে না বলে জানিয়ে দেন রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক।

সৌদি প্রেস এজেন্সির বিবৃতিতে বলা হয়েছে, সৌদি আরব আগামী মাসে তাদের জ্বালানি তেলের উৎপাদনের পরিমাণ পর্যালোচনা করবে। পরে তারা বিবেচনা করবে তেল উত্তোলনের পরিমাণ বাড়ানো হবে, না কি কমানো হবে। বিবৃতিতে আরও জানানো হয়েছে, মূলত তেলের বাজারে স্থিতিশীলতা ও ভারসাম্য আনতেই ওপেক প্লাসের সদস্য দেশগুলো এই সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে।

২০২৪ সালের ২৬ মে ভিয়েনায় বৈঠক রয়েছে জ্বালানি তেল উত্তোলন ও বিক্রয়কারী দেশগুলোর জোট ওপেক প্লাসের। ধারণা করা হচ্ছে, আগামী বছর তেলের উত্তোলন বাড়ানো হবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে ওই বৈঠকে।

জোট ওপেক প্লাসেরও নেতৃত্বে রয়েছে এ দু’টি দেশ। চলতি বছরের প্রথম দিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে তেলের বাজারে মন্দাভাব শুরু হলে তেল উত্তোলন হ্রাসের ঘোষণা দেয় রিয়াদ ও ক্রেমলিন।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘সামরিক অভিযান’ শুরুর প্রতিক্রিয়ায় রাশিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে রুশ তেলের ওপর নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলো। ফলে যুদ্ধ শুরুর পর প্রথম কয়েক মাসে হু হু করে বাড়তে থাকে অপরিশোধিত জ্বালানি তেল বা পেট্রোলিয়ামের দাম।

অন্যদিকে, যুদ্ধের জেরে ডলারের দামও বাড়তে থাকে ও বিশ্বের অধিকাংশ দেশ জ্বালানি তেল কেনা কমিয়ে দেয়। ফলে তেলের বাজারে মন্দাভাব শুরু হয় এবং লোকসানের শিকার হতে থাকে তেল উত্তোলন ও বিক্রয়কারী দেশগুলো। এমন পরিস্থিতিতে চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া প্রথমে তেলের উত্তোলন হ্রাসের সিদ্ধান্ত জানায়।

সে সময় এক বিবৃতিতে রাশিয়া বলেছিল, এখন থেকে প্রতিদিন তিন লাখ ব্যারেল তেল কম উত্তোলন করবে দেশটি। রাশিয়া ওই ঘোষণার প্রায় দেড় মাস পর সৌদির জ্বালানি তেল বিষয়ক মন্ত্রণালয় নিজেদের দৈনিক তেলের উত্তোলন ১ কোটি ব্যারেল থেকে ৯০ লাখে নামিয়ে আনার ঘোষণা দেয়।

সূত্র: রয়টার্স

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: তেল, রাশিয়া, সৌদি আরব
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন