দেশে কৃষকদের সার ও বীজ প্রদান অব্যাহত রয়েছে: পার্বত্যমন্ত্রী

fec-image

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, কৃষকবান্ধব সরকার দেশে বাম্পার ফলন উৎপাদনে কৃষকদের সার ও বীজ প্রদান অব্যাহত রেখেছে। তিনি বলেন, আওয়ামী লীগ সরকারই কৃষকদের উন্নয়ন ও কল্যাণের চিন্তা করে বিনামূল্যে কৃষকদের সার ও উচ্চ ফলনশীল বীজ বিতরণ করে আসছে। কৃষকদের উচিত হবে এসব সার ও উচ্চফলনশীল বীজ-এর সঠিক ব্যবহার নিশ্চিত করে বাম্পার ফলন ফলিয়ে দেশের খাদ্যের স্বয়ংস্ম্পূর্ণতাকে অব্যাহত রেখে দেশের উন্নয়নকে ত্বরান্বিত করা।

বান্দরবান (১৬ জুন) সদর উপজেলা পরিষদের সভাকক্ষে আমন আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ, সার ও অর্থ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি কৃষকদের উদ্দেশ্যে এসব মন্তব্য করেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী এক ইঞ্চি জমিও খালি রাখা যাবে না। সকলের সম্মিলিত প্রচেষ্টায় উচ্চ ফলনে ভরে ওঠবে কৃষকদের ফসলের গোলা। উন্নয়নে মহাসড়কে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশের নাগরিক হিসেবে বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াবে বাংলাদেশ। এ লক্ষ্যে পার্বত্যবাসী সকলকে একযোগে উন্নয়ন কাজে অংশ নেয়ার আহ্বান জানান মন্ত্রী বীর বাহাদুর।

অনুষ্ঠানে বান্দরবান সদরের ৮০০ জন কৃষকের প্রত্যেককে ৫ কেজি উচ্চফলনশীল বীজ, ১০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার এবং নানা সময়ে প্রাকৃতিক দুর্যোগের শিকার ক্ষতিগ্রস্ত ৪০ পার্বত্য পরিবারের প্রত্যেককে ঘর নির্মাণের জন্য ২ বান্ডিল করে ঢেউ টিন ও গৃহনির্মাণ বাবদ প্রত্যেক পরিবারকে ৬ হাজার টাকার চেক বিতরণ করেন পার্বত্যমন্ত্রী।

এসময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলার জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি, বান্দরবান জেলার অতিরিক্ত সহকারী পুলিশ সুপার মোজাফফর হোসেন, বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক এমএম শাহনেওয়াজ, বান্দরবান সদর উপজেলা পরিষদরে চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবিবা মিরা, বান্দরবান সদর সহকারী কমিশনার (ভূমি) নার্গিস সুলতানা, বান্দরবান সদর উপজেলা ভাইস চেয়ারম্যান য়ই সা প্রু মারমা, বান্দরবান সদর উপজেলা কৃষি কর্মকর্তা কমল কৃষ্ণ রায়সহ বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা ও উপকারভোগী চাষীরা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কৃষক, পার্বত্যমন্ত্রী, বীজ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন