ফিলিস্তিনে ১ বৈঠকে সম্পূর্ণ কোরআন শোনালেন ১৪৭১ হাফেজ

fec-image

ফিলিস্তিনের গাজা উপত্যকায় এক বৈঠকে সম্পূর্ণ পবিত্র কোরআন শোনালেন ১ হাজার ৪৭১ জন হাফেজ।

মঙ্গলবার (১৫ আগস্ট) এক বৈঠকে কোরআন খতমের বিশেষ প্রকল্প ‘সাফওয়াতুল হুফফাজ-২’ অনুষ্ঠিত হয়। এটিতেই অংশ নেন গাজার বিভিন্ন এলাকা থেকে সমাগত কোরআনের হাফেজ-হাফেজারা।

আলজাজিরা জানায়, গাজার ইসলাম ও আওক্বফ বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় প্রকল্পটির আয়োজন করে ‘দারুল কোরআন আল-করিম ওয়াস সুন্নাহ’ নামের একটি সংগঠন। প্রকল্পের জন্য পৃথক দু’টি মসজিদ নির্বাচন করা হয়- একটিতে পুরুষ হাফেজগণ এবং অন্যটিতে নারীরা কোরআন শোনান।

পবিত্র কোরআন তেলাওয়াতের মুগ্ধকর এ পরিবেশনা চলে ফজর থেকে মাগরিব পর্যন্ত। এতে অংশ নেয়া নবজাতক সন্তানসহ নারী, শিশু ও বয়স্ক হাফেজদের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে খুব দ্রুতই ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

‘দারুল কোরআন আল-করিম ওয়াস সুন্নাহ’র প্রধান বিলাল ইমাদ জানান, কোরআন শোনানোর এ পর্বে ফিলিস্তিনের নানা বয়সী ও শ্রেণি-পেশার হাফেজরা অংশ নেন। অংশগ্রহণকারীদের মধ্যে ৮ বছর বয়সী হাফেজ যেমন ছিলেন, তেমনি ছিলেন ৭২ বছর বয়সী বৃদ্ধও। তাদের মধ্যে ২৬ জন প্রতিবন্ধী, ১৬৩ জন শিক্ষক-শিক্ষিকা, ৩৪ জন নিরাপত্তাকর্মী এবং ৯০ জন চিকিৎসক।

বিলাল ইমাদ আরো জানান, এটি পবিত্র কোরআন শুনানির দ্বিতীয় পর্ব। স্থানীয় বিভিন্ন সংস্থা ও শিক্ষাপ্রতিষ্ঠানের সহযোগিতায় তা বাস্তবায়িত হয়েছে।

এর আগে গত ২০২২ সালে প্রথমবারের মতো সংস্থাটি এক বৈঠকে কোরআন শোনানোর আয়োজন করে। তাতে ৫৮১ হাফেজ অংশ নিয়েছিলেন। এদের মধ্যে ৩৩২ জন পুরুষ ও ২৪৯ জন নারী ছিলেন।

উল্লেখ্য, ‘দারুল কোরআন ওয়াস সুন্নাহ’ গাজা-ভিত্তিক একটি সেবামূলক সংস্থা। ১৯৯২ সালে সববয়সীদের মধ্যে পবিত্র কোরআন ও হাদিসের শিক্ষা প্রসারে তা প্রতিষ্ঠিত হয়। কাতারসহ বেশ কিছু দেশ গাজা এলাকার শিক্ষামূলক কার্যক্রম পরিচালনায় এ প্রতিষ্ঠানকে সহায়তা করে থাকে।

সূত্র : আলজাজিরা মুবাশির

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কোরআন, ফিলিস্তিন, হাফেজ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন