বাংলাদেশ স্কাউটস‘র দীঘিনালায় কাব স্কাউটিং ৯২ এবং স্কাউটস ৯৩ তম ওরিয়েন্টেশন কোর্স- ২০১৪ সম্পন্ন

News Photo 24
 
দীঘিনালা প্রতিনিধি:
খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় বাংলাদেশ স্কাউটস‘র এর কাব স্কাউটিং ৯২তম এবং স্কাউটস ৯৩তম ওরিয়েন্টেশন কোর্স ২০১৪, ২৪ মে দীঘিনালা সরকারী উচ্চ বিদ্যালয়ের হল রুমে সম্পন্ন হয়েছে। উক্ত ওরিয়েন্টেশন কোর্সে সভাপতিত্ব করেন, দীঘিনালা স্কাউটস কমিটির সভাপতি ফজলুল জাহিদ পাভেল , প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দীঘিনালা জোনের উপ-অধিনায়ক মেজর মো: ফিরোজ আহম্মেদ পিএসসি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা স্কাউটন কমিটির সাম্পাদক আজিম উল হক, চট্রগ্রাম অঞ্চলের এলটি ছালে আহমেদ পাটোয়ারী , প্রশিক্ষক আবদুস ছাত্তার, দীঘিনালা স্কাউটস কমিশনার রাজিব ত্রিপুরা, দীঘিনালা জোনের এ্যাডঃ ক্যাপ্টেন মোঃ তৌহিদুল ইসলাম তৌুহদ, দীঘিনালা স্কাউটস কমিটির সম্পাদক আক্কাছ আলী মাষ্টার  প্রমূখ।

উক্ত প্রশিক্ষনে প্রধান অতিথি মেজর ফিরোজ আহমেদ পিএসসি বলেন, বাংলাদেশ সেনাবাহিনী শুধু দেশ মাতৃকা রক্ষার কাছে নিয়োজিত নয় , আর্থসামাজিক উন্নয়নেও বাংদেশ সেনাবাহিনী কাজ করে। স্কাউটস‘র প্রতিষ্ঠাতা স্যার ব্রাডেন পাওয়েল ১৯০৭ সালে প্রতিষ্ঠা করেন, তিনিও একজন সাময়িক বাহিনীতে ছিলেন। স্কাউটস‘র মূলনীতি সুস্থ্য শারীরিক গঠন বিকাশের ও মানবিক উন্নয়নে কাজ করে। স্কাউটস এর উন্নয়নের জন্য দীঘিনালা জোন পাশে থাকবে তিনি জানান।

সভাপতির ফজলুল জাহিদ পাভেল বলেন, সদা প্রস্তুত স্কাউটের মূলনীতি , তিনটি মুল বিষয়ের উপর ভিত্তি করে স্কাউটস গঠন শারীরিক , মানসিক ও ধার্মিক। স্কাউটস কাব স্কাউটিং এর মূলনীতি সবার মাঝে বিলিয়ে দিতে হবে। পাঠ্যপুস্তকে আবদ্ধ হলে হবেনা , দেশ ও জাতির জন্য কিছু করতে হলে স্কাউটস এর মূলনীতি জানা দরকার এই জন্য প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকরা সপ্তাহে এক দিন হলেও স্কাউটর এর মূলনীতি নিয়ে আলোচনা করতে হবে তিনি মনে করেন। তাহলে ছাত্রছাত্রীরা আদব-কায়দা শিষ্ঠাচার শিখতে পারবে।

 অনুষ্ঠান শেষে ওরিয়েন্টেশন কোর্সে অংশ গ্রহনকারীদের মাঝে সনদপত্র বিতরনে করেন সভাপিত ও প্রধান অতিথি।
    

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন