বাঘাইছড়িতে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও জন প্রতিনিধিদের নির্বাচনী মতবিনিময় সভা

বাঘাইছড়ি প্রতিনিধি:

বাঘাইছড়ি উপজেলার কাচালং সরকারি কলেজে শনিবার (২২ ডিসেম্বর) সকাল ১১টায় একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বাঘাছড়ি উপজেলার স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, গণ্যমান্য ব্যাক্তিবর্গ এবং নির্বাচনী কাজে নিয়োজিত সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাঘাইছড়ি উপজেলার নির্বাহী কর্মকর্তা জনাব নাদিম সারোয়ার।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটির জেলা প্রশাসক ও রিটার্নি কর্মকর্তা জনাব মো. মামুনুর রশীদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার রাঙ্গামাটি জনাব মো. আলমগীর কবির, বাঘাইছড়ি উপজেলা চেয়ারম্যান বড় ঋষি চাকমা, ২৭ বিজিবি মারিশ্যা জোন কমান্ডার লে. ক. মাহাবুবুল ইসলাম, ৫৪ বিজিবি জোন কমান্ডার লে. ক. আল হাকিম মোহম্মদ নওশাদ, ১২ বীর বাঘাইহাট জোন প্রতিনিধি মেজর নাহিয়ান, রাঙ্গামাটি  জেলা আনসার কমান্ডেন্ট মো. আবুল কাসেম, এনএসআই ডি ডি মো. সানোয়ার হোসেন, রাঙ্গামাটি জেলা পুলিশের সিনিয়র এএসপি মো. ইউসুফ সিদ্দিকি, বাঘাইছড়ি উপজেলা নির্বাচন আফিসার চৈতালী চাকমা, ওসি বাঘাইছড়ি এম এ মঞ্জুরুল, ওসি সাজেক থানা মো. আনোয়ার হোসেন।

এছাড়াও বাঘাইছড়ি উপজেলার বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ ও এলাকার হেডম্যান ও কার্বারীগণ উপিস্থিত ছিলেন।

মত বিনিময় সভায় আলোচকবৃন্দ আসন্ন নির্বাচনের আইনশৃঙ্খলা সম্পর্কিত মতামত প্রদান করেন এবং এর পরিপ্রেক্ষিতে দিকনির্দেশনা প্রদান করেন।

মতবিনিময় সভায় বিএনপির পক্ষ থেকে বাঘাইছড়ি উপজেলা বিএনপির সহ-সভাপতি মোহম্মদ হোসেন বলেন , গত ১৬ ডিসেম্বর শহীদ মিনারে ফুল দেওয়াকে কেন্দ্র করে অন্যায়ভাবে আওয়ামী লীগের নেতা-কর্মীরা তাদের উপর হামলা করে এবং ১৮ জন নেতা কর্মীকে গুরতর আহত করে। এ বিষয়ে বাঘাইছড়ি থানায় অভিযোগ দিয়েও তারা কোনো সুরাহা পায়নি। বরং উল্টো আওয়ামী লীগের পক্ষ থেকে তাদের নামে একটি মিথ্যা মামলা করে ৮০ জন নেতা কর্মীকে গ্রেফতারের ভয়ে ঘরছাড়া করেছে। তারা উপজেলায় কোনো ধরনের প্রচারণা চালাতে পারছে না।

এই অভিযোগের বিপরিতে বাঘাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সহ সাধারণ সম্পাদক মো. গিয়াস উদ্দিন আল মামুন বলেন, বিএনপির এ ধরনের অভিযোগের কোনো ভিত্তি নাই। বরং তারা আমাদের ৫ জন নেতা কর্মীকে হামলা চালিয়ে আহত করেছে।এর পরিপ্রেক্ষিতে তিনি নিজে বাদী হয়ে বাঘাইছড়ি থানায় মামলাটি করেন। যা তারা তাদের নিরাপত্তার জন্য করেছেন।

এছাড়াও তিনি সহ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আলী হোসেন ও বাঘাইছড়ি পৌরসভা মেয়র মো. জাফর আলী খান আঞ্চলিক দল কতৃক তাদের নেতা কর্মীদের হুমকি এক নেতাকে অপহরণ সহ প্রদানের বিষয়টি তুলে ধরেন। তারা অবৈধ অস্ত্র উদ্ধার , ভোট কেন্দ্র দখল সহ তুলে ধরেন।

উপজেলা চেয়ারম্যান বড় ঋষি বলেন, বিএনপির নেতা ও কর্মীরা আমাদের পাহাড়ি এলাকায় আশ্রয় নিয়েছেন। ভোট কেন্দ্র যেন কেউ দখল করতে না পারে সেজন্য তিনি প্রশাসনের সহযোগিতা কামনা করেন।

বাঘাইছড়ি উপজেলার ২৭ বিজিবি জোন কমান্ডার লে. মাহাবুবুল ইসলাম ও রাঙ্গামাটি জেলা পুলিশ সুপার মো. আলমগীর কবির নির্বাচন কালীন পরিস্থিতিতে নির্বাচনের আচরণবিধি লঙ্ঘনকারীদের উদ্দেশ্যে সতর্কতা প্রদান করেন বলেন, নির্বাচনকে কেন্দ্র করে কেউ যদি কেন্দ্র দখল, ভয় ভীতি প্রদান, অস্ত্রের আধিপত্য কিংবা দলীয় পরিচয়ে ক্ষমতার অপব্যবহার করার চেষ্টা করে, তাকে কঠোর হাতে দমন করা হবে। প্রয়োজনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গুলি চালাতেও দ্বিধাবোধ করবে না।

সাংবাদিকদের উদ্দেশ্যে পুলিশ সুপার বলেন, নির্বাচনে কোনো কেন্দ্রে লাইভ সম্প্রচার করা যাবে না বা কেন্দ্রের ভিতরে মোবাইল নিয়ে প্রবেশ বা ছবি তোলা যাবে না।

সর্বশেষ রাঙ্গামাটি জেলা ডিসি মহোদয় সকলকে শান্তিপূর্ণভাবে পাশাপাশি থেকে নির্বাচনের আচরণবিধি মেনে সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করার নির্দেশনা প্রদান করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন