বান্দরবানকে কৃষি স্বনির্ভর করতে সব ধরনের সহায়তা দেবে সরকার: মকবুল হোসেন এমপি

Bandarban pic-4.12

স্টাফ রিপোর্টার :

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মকবুল হোসেন এমপি বলেছেন, বান্দরবানকে কৃষিতে স্বনির্ভর জেলা হিসেবে গড়ে তুলতে সব ধরনের সহায়তা দেবে সরকার। ধানের উৎপাদন বাড়াতে সেচে পানি সমস্যা দূর করতে তিনি প্রাকৃতিক উপায়ে পানি সংরক্ষণের উপর জোর দেন। বান্দরবান জেলা পরিষদ সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় বক্তব্য তিনি এসব কথা বলেন।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে বৃহস্পতিবার জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈ হ্লার সভাপতিত্বে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মোসলেম উদ্দিন এমপি, মামুনুর রশিদ কিরণ এমপি, নজরুল ইসলাম বাবু এমপি, একে এম রেজাউল করিম এমপি ও নুরুল ইসলাম ওমর এমপি উপস্থিত ছিলেন।

এছাড়া অন্যান্যদের মধ্য বক্তব্য রাখেন কৃষি স্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আব্বাস আলী, কৃষি বিশ্ববিদ্যালয়ের মহাসচিব মোবারক আলী, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মোমিনুর রশিদ আমিন, জেলা পরিষদ সদস্য কাঞ্চন জয় তঞ্চংগ্যা, বান্দরবান কৃষি স্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক আলতাফ হোসেন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা ওমর ফারুখ প্রমূখ।

জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা বলেন, কয়েক বছর আগে বান্দরবান জেলাবাসীর চাহিদা মেটাতে অন্য জেলা থেকে আম, কলা, আনারস, পেঁপে, কমলা, মালটা, চালসহ বিভিন্ন জাতের কৃষি পণ্য আমদানি করা হত। আর এখন এসব পণ্য উৎপাদিত হয়ে জেলার চাহিদা মিঠিয়ে অন্য জেলায় রপ্তানী করে কৃষকরা।

রুমা ও থানছিতে ৩য়-৪র্থ সাঙ্গু সেতু নির্মাণের পর কৃষিতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এসব কিছু পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপির অক্লান্ত পরিশ্রমে আর আওয়ামীলীগ সভানেত্রী ও দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় সম্ভব হয়েছে। এসময় তিনি জেলায় কৃষি কর্মকর্তা বাড়াতে ও তাদের আবাসিক সমস্যা সমাধানের উপর গুরুত্ব দেন।

পরে সংসদীয় কমিটি হর্টিকালচার সেন্টার ও কৃষকদের সার ব্যবস্থাপনার পরিদর্শন শেষে ঢাকার উদ্দেশ্যে বান্দরবান ত্যাগ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন