বান্দরবানে চলছে সকাল সন্ধ্যা হরতাল

Bandarban pic-6.3.2017
নিজস্ব প্রতিবেদক, বান্দরবান :
রাঙ্গামাটি মেডিকেল কলেজ এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ ও ভর্তিতে পার্বত্য কোটা চালু ও পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধনী আইন বাতিলসহ ছয় দফা দাবীতে বান্দরবানসহ তিন পার্বত্য জেলায় চারটি বাঙালি সংগঠনের ডাকে চলছে সকাল সন্ধ্যা হরতাল। হরতালের সমর্থন জানিয়েছে বাঙ্গালিদের ৪টি সংগঠন পার্বত্য সমঅধিকার পরিষদ, পার্বত্য গণপরিষদ, পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙ্গালি ছাত্র পরিষদ।

হরতালের কারণে সোমবার সকাল থেকে বান্দরবানের সাথে সারাদেশের দুর পাল্লার যান চলাচল বন্ধ রয়েছে। এর ফলে চরম দূর্ভোগে পড়েছে যাত্রীরা। সকাল থেকে বান্দরবান শহরের সকল দোকান পাট এবং বাস টার্মিনালের বুকিং কাউন্টারগুলোও বন্ধ রয়েছে।

পার্বত্য নাগরিক পরিষদের আহবায়ক আতিকুর রহমান জানান, রাঙ্গামাটি মেডিকেল কলেজ এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ ও ভর্তিতে শুধু মাত্র পাহাড়িদের কোটা সংরক্ষণ রাখা হয়েছে। অথচ পাহাড়ে শত শত বছর ধরে বাঙ্গালিরা বসবাস করলেও তাদের জন্য কোনো কোটার ব্যবস্থা নেই। ঐ দুটি বিশ্ববিদ্যালয়ে পার্বত্য বাঙ্গালী কোটা চালুর বিষয়ে জোর দাবী জানান। অন্যদিকে ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধিত আইনটিও এক পেশে। আইনের জন্য পাহাড়ে বসবাসকারী বাঙ্গালিরা ক্ষতিগ্রস্ত হবে। এই আইনটি বাতিলের জন্য দীর্ঘদিন থেকে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছে বাঙ্গালিদের সংগঠনগুলো। রিপোর্ট লেখা পর্যন্ত কোথায়ও কোন প্রকার অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) জায়েদ নুর জানান, অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন