বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের জগন্নাথ দেবের রথযাত্রা

Bandarban  Jatra  pic-6.7

স্টাফ রিপোর্টার:
সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা নানা আয়োজনের মাধ্যমে পালন করছে বান্দরবানের সনাতনধর্মালম্বীরা।

রথযাত্রা উপলক্ষ্যে বুধবার সকালে শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার শুরু হয়। এই উপলক্ষে চলছে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ,আলোচনা সভা,পদাবলী কীর্তন,আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, মহাপ্রসাদ বিতরণসহ নানা আয়োজন ।

প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। রথযাত্রা উপলক্ষে বান্দরবানে বিভিন্ন ধর্মীয় সংগঠন, মন্দির এবং আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগত হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

বিকালে বান্দরবান কেন্দ্রীয় মন্দিরের সামনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রথযাত্রার উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি ।

এসময় জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক ,পুলিশ সুপার মিজানুর রহমান , পৌর মেয়র ইসলাম বেবী ,বান্দরবান কেন্দ্রীয় মন্দিরের সাধারণ সম্পাদক লক্ষীপদ দাস ও রথযাত্রা কমিটির সভাপতি কানু দাশ ও সম্পাদক জনী সুশীল সহ সনাতন ধর্মালম্বী ভক্তবৃন্ধরা উপস্থিত ছিলেন।

রথযাত্রার উদ্বোধন অনুষ্টানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি বলেন, রথযাত্রা সনাতন ধর্মালম্বীদের একটি অন্যতম ধর্মীয় উৎসব। এই উৎসবের মধ্য দিয়ে সনাতনী সমাজ আরো ঐক্যবদ্ধভাবে তাদের নিজ নিজ ধর্ম পালন করবে। প্রতিমন্ত্রী এসময় আরো বলেন, বর্তমান সরকারের নানা উন্নয়নমুখী কর্মকান্ড বাস্তবায়নের ফলে সনাতন ধর্মালম্বীরা স্বাচ্ছন্দে নিজ নিজ ধর্মীয় উৎসব পালন করতে আরো উৎসাহিত হচ্ছে ।

এর পরপর রথযাত্রা উপলক্ষে কেন্দ্রীয় দুর্গা মন্দিরে থেকে রথ টেনে কালি মন্দির বালাঘাটায় নেওয়া হয় এবং আগামী ১৪ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই উৎসব শেষ হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন