বান্দরবানে সার্ক আর্টিস্ট ক্যাম্প উদ্বোধন করলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর

Bandarban-8

নিজস্ব প্রতিবেদক:
আমাদের জাতির বৈচিত্র ভাষার বৈচিত্র ও সংস্কৃতির বৈচিত্র সার্ক দেশের শিল্পীদের মাধ্যমে সার্কভুক্ত দেশগুলোসহ সারা বিশ্বে পরিচিতি করিয়ে দেয়ার উদ্দেশ্যে বান্দরবানে সার্ক আর্টিস্ট ক্যাম্পের আয়োজন করা হয়েছে। বুধবার পর্যটন কেন্দ্র নীলাচল এ সার্ক আর্টিস্ট ক্যাম্পের উদ্বোধনের পর সাংবাদিকদের সাথে আলোচনা এসব কথা বলেন প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

তিনি বলেন, সংস্কৃতির কর্ম পরিধির শেষ নেই, সীমিত শিক্ষিত মহলে সংস্কৃতিকে সীমাবদ্ধ না রেখে চর্চার মাধ্যমে বৃদ্ধির করে আমাদের সংস্কৃতির কর্মপরিধি যত বেশী বাড়ানো যাবে তত বেশী উপকৃত হয়ে দেশ এগিয়ে যাবে। সার্ক কালচারাল সেন্টারের সহযোগিতায় সংস্কৃতি মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর আয়োজনে ‘প্রকৃতির সঙ্গে সংহতি, দক্ষিণ এশিয়ার পরিপ্রেক্ষিত’ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান,সহ সার্কভুক্ত আটটি দেশের ৩৬ জন নবীন-প্রবীণ শিল্পী অংশ নেন এ আর্ট ক্যাম্পে।

অনুষ্ঠানে এসময় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ড. রনজিৎ কুমার বিশ্বাস, সার্ক কালচারাল সেন্টারের পরিচালক জি এল ডব্লিউ সামারা সিংহে, সার্ক কালচারাল সেন্টারের পরিচালক উপ-পরিচালক  সুউন্দরিয়ে ডেভিড রোর্রিগো, শ্রীলংকার সাউদার্ন প্রোভিয়েন্স এর গর্ভণর এইচ ইএম এস কুমারী বালাসুরিয়া, ৬৯ পদাতিক ব্রিগেডের কমান্ডার নকিব আহমেদ চৌধুরী, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, বান্দরবান জেলা প্রশাসক কে এম তারিকুল ইসলাম, পুলিশ সুপার দেবদাশ ভট্টাচার্য্য, সেনা বাহিনীর জিএসটু মেজর মাহ্বুব মোর্শেদ, বান্দরবান প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক ওসমান গণি প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি আরো বলেন, পাহাড়ের ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের স্বীকৃতি দিয়ে সংবিধানে বিশেষভাবে গুরুত্ব দিয়ে পরিবর্তন আনা হয়েছে। পাহাড়ে বসবাসকারী নৃ-গোষ্ঠি গুলোর বসবাস এলাকায় তাদের শিল্প সংস্কৃতি আচার-অনুষ্ঠান সংরক্ষণ করার জন্য নিজস্ব একাডেমি প্রতিষ্ঠা করা হয়েছে এবং এ প্রতিষ্ঠানগুলোর সুযোগ সুবিধা বৃদ্ধি ও সম্প্রসারিত করে ছড়িয়ে দিতে উদ্যোগ নেয়া হচ্ছে বলে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর জানিয়েছেন।

পরে বান্দরবানের ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিল্পিদের সমন্বয়ে আয়োজিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এবং উপস্থিত অন্যান্য অতিথিরা।
এ আয়োজনে বাংলাদেশের ১২জন সহ সার্কভুক্ত আটটি দেশের মোট ৩৬ জন চিত্রশিল্পী এই ক্যাম্পে অংশগ্রহণ করেন। প্রকৃতির কাছাকাছি থেকে চার দিন ব্যাপী সার্কভুক্ত চিত্রশিল্পীরা একক ও যৌথ ভাবে ৩০ ফুট লম্বা ও ৬ ফুট প্রশস্ত ক্যানভাসে যৌথ ছবি আঁকার কাজ শুরু করেছেন।  

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী জানান, আগামী ১৩ ও ১৮ এপ্রিল ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় সলিডারিটি উইথ নেচার সাউথ এশিয়ান পারপেক্টিভ’ শীর্ষক প্রদর্শনীতে বান্দরবানের লোকজ সংস্কৃতি, জীব বৈচিত্র এবং প্রকৃতি নিয়ে শিল্পীদের আঁকা শিল্পকর্মগুলোর প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত: ২০১১ সালে প্রথম ও দ্বিতীয়বার সার্ক আর্টিস্ট ক্যাম্প অনুষ্ঠিত হয় শ্রীলঙ্কার কলম্বোয়। ২০১৩ সালে মালদ্বীপের কুদা বান্দোস দ্বীপে তৃতীয় বারের মতো আয়োজন করা হয় সার্ক আর্টিস্ট ক্যাম্প। বাংলাদেশ এই প্রথমবার এই আয়োজন করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন