মহালছড়িতে কুষ্ঠ রোগ নিয়ন্ত্রণ বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা

Mahalchari Laprocy Picture 08-03-2015 copyমহালছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ির মহালছড়িতে পার্বত্য চট্টগ্রাম কুষ্ঠ নিয়ন্ত্রণ ও পুনর্বাসন প্রকল্প এবং খাগড়াছড়ি স্বাস্থ্য বিভাগ কর্তৃক আয়োজিত স্থানীয় স্বাস্থ্য কর্মী ও চিকিৎসকদের অংশগ্রহণের মধ্য দিয়ে জটিল কুষ্ঠ রোগ নিয়ন্ত্রণ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকাল ১১টায় মহালছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে খাগড়াছড়ি জেলার সুপারভাইজার মো: বাবুল মিয়ার উপস্থাপনায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো: আফতাবুল ইসলাম এর সভাপতিত্বে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য বিভাগের প্রজেক্ট মেডিকেল অফিসার ডা: জীবক চাকমা, মহালছড়ি উপজেলা সহকারী মেডিকেল অফিসার ডা: মৃদুল কান্তি ত্রিপুরা, ডা: ইকবাল হোসেন ও উপজেলা ফেসিলিটেটর নীতি দর্শনা চাকমা।

প্রশিক্ষণে কুষ্ঠ রোগের লক্ষণসমূহ, কিভাবে কুষ্ঠ রোগ নিয়ন্ত্রণ করা যায়, কুষ্ঠ নিয়ন্ত্রণে স্বাস্থ্য শিক্ষা, চিকিৎসা ব্যবস্থা, কুষ্ঠ রোগের বিকলাঙ্গতা, জনগণের অংশগ্রহণ প্রক্রিয়ায় কুষ্ঠ রোগী সনাক্তকরণ ও পুনর্বাসন নিয়ে আলোকচিত্র প্রদর্শনের মাধ্যমে বিস্তারিত আলোচনা করা হয়।

এ ছাড়াও দুর্গম অঞ্চলের প্রতিটি গ্রামে কুষ্ঠ রোগ বিষয়ে কুসংস্কার ও ভ্রান্ত ধারণা দূর করতে জনসচেতনামূলক কর্মসূচি গ্রহণ করার আহবান জানানো হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন