মানিকছড়িতে বিশ্ব সাহিত্য কেন্দ্রের পাঠ্যাভ্যাস কর্মসূচির মূল্যায়ন পরীক্ষা অনুষ্ঠিত

22

মানিকছড়ি প্রতিনিধি :

বিশ্ব সাহিত্য কেন্দ্র ঢাকার উদ্যোগে দেশব্যাপী স্কুল-মাদ্রাসায় প্রতিষ্ঠানের লাইব্রেরী কেন্দ্রীক পাঠ্যাভ্যাস কর্মসূচির অংশ হিসেবে মানিকছড়িতে শিক্ষার্থীদের বার্ষিক মূল্যায়ন পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ১টি দাখিল মাদ্রাসা ও ৯টি স্কুলে অধ্যয়নরত এবং কর্মসূচীর আওতাধীন অংশগ্রহণে একযোগে
এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে জেএসসি এবং পিএসসি পরীক্ষার কারণে প্রতিষ্ঠান লাগাতর বন্ধ এবং পরীক্ষার দিন হরতালের কারণে উপস্থিতির সংখ্যা ছিল তুলনামুলক কম।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, বিশ্ব সাহিত্য কেন্দ্র দেশব্যাপি বিভিন্ন স্কুল-মাদ্রাসায় অধ্যায়নরত শিক্ষার্থীদের মাঝে পাঠ্যাভ্যাস গড়ে তোলার লক্ষ্যে শ্রেণি ভিত্তিক বিভিন্ন বই বছরের শুরুতে সরবরাহ করেছে। প্রতিষ্ঠানের লাইব্রেরীয়ানদের তত্ত্বাবধায়নে বছরের প্রথমে সদস্য নির্বাচনপূর্বক বিশ্ব সাহিত্য কেন্দ্র কর্তৃক সরবরাহকৃত বই পাঠদানে শিক্ষার্থীদের নিয়মিত মনিটরিং করা হয়েছে। প্রতি সপ্তাহে বই লেন-দেন করে শিক্ষার্থীদের মাঝে পাঠ্যাভ্যাস গড়ে তোলা হয়েছে। ফলে বছর শেষে আজ বৃস্পতিবার বেলা ১২-০১টা পর্যন্ত একই প্রশ্নে দেশব্যাপি কর্মসূচীর আওতাধীন প্রতিষ্ঠানে বার্ষিক মূল্যায়ন পরীক্ষা নেয়া হয়েছে।

বিশ্ব সাহিত্য কেন্দ্রের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সরাসরি মনিটরিংয়ে এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের সহযোগিতায় এ পরীক্ষা অনুষ্ঠিত হলো। কিন্তু মানিকছড়ি উপজেলার একমাত্র জেএসসি কেন্দ্রে পরীক্ষার্থী বেশি হওয়াতে মাধ্যমিক স্কুলের ফার্নিচার পরীক্ষার নিয়ে আসা এবং হাই স্কুলগুলোতে আসন্ন পিএসসি সেন্টার হওয়াতে ওই সব স্কুলগুলো বন্ধের যাতাকলে পড়েছে।

এছাড়া গত আজ দেশব্যাপি হরতাল থাকায় প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করা যায়নি। ফলে বিশ্ব সাহিত্য কেন্দ্রের পাঠ্যাভ্যাস কর্মসূচির এ পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতি ছিল একেবারে নগণ্য।

তিনটহরী কেন্দ্রে পরীক্ষা চলাকালে দেখা গেছে, ২৮৭ জন সদস্যের মধ্যে পরীক্ষায় অংশ গ্রহণ করেছে মাত্র ৫৮জন। এ প্রসঙ্গে প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মো. আতিউল ইসলাম বলেন, জেএসসি ও পিএসসি পরীক্ষাকে ঘিরে স্কুল বন্ধ রয়েছে। এছাড়া পরীক্ষা দিনে হরতাল হওয়ায় ছেলে-মেয়েরা স্কুলে আসতে পারেনি। তবে ভবিষতে এসব (জেএসসি ও পিএসসি)পরীক্ষার আগেই এ মূল্যায়ন পরীক্ষা নিলে উপস্থিতি বাড়বে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন