মুক্তিযোদ্ধা ফরাজ আলীর পাকিস্তানের ভিসা বাতিল

Bandarban pic-16.1.2014

স্টাফ রিপোর্টার :

বাইসাইকেল চালিয়ে বিশ্ব ভ্রমণের ইচ্ছা পূরণ হল না মুক্তিযোদ্ধা ফরাজ আলীর। ভ্রমণের অংশ হিসেবে পাকিস্তানের ভিসার জন্য আবেদন করেছিলেন তিনি। কিন্তু তার নামের আগে মুক্তিযোদ্ধা লিখা থাকায় তার ভিসার আবেদন বাতিল করে পাকিস্তান হাইকমিশন।

ফরাজ আলী অভিযোগে জানান,  তিনি ভারত ও ইরান ভ্রমণ শেষে পাকিস্তানে যাওয়ার জন্য ভিসার আবেদন করেন। কিন্তু আবেদন পত্রে মুক্তিযোদ্ধা লেখা থাকায় পাকিস্তানি হাইকমিশন তাকে ভিসা দেয়নি। আর এ ঘটনার প্রতিবাদে পাকিস্তানের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে দেশ ভ্রমণ শুরু করেছেন এই মুক্তিযোদ্ধা। তার ইচ্ছা, জীবনের বাকি দিনগুলো বাইসাইকেল চালিয়ে দেশ-বিদেশ ভ্রমণ করে পাকিস্তানের বিরুদ্ধে জনমত গড়ে তোলার কাজ চালিয়ে যাওয়ার ইচ্ছা পোষন করেন।

তিনি বলেন, দেশ স্বাধীন হওয়ার ৪২ বছর অতিবাহিত হলেও এখনো বাংলাদেশের মানুষের প্রতি পাকিস্তান সরকারের শত্রুতা এতটুকু কমেনি ।

মুক্তিযোদ্ধা ফরাজ আলীর বাড়ি মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার ইউনিয়নের পূর্ব কমলাপুর গ্রামে। ১৯৭১ সালে কুমিল্লার ৪ নম্বর সেক্টরের কমান্ডার মোহাম্মদ সেলিমের অধীনে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন।

ভ্রমণের মাঝপথে যদি মারা যান, তার দাফনের কাপড় বাইসাইকেলের সঙ্গে রেখেছেন এই মুক্তিযোদ্ধা। গত বছর ১৫ ফেব্রয়ারী থেকেই বাইসাইলে যোগে দেশভ্রমণ শুরু করেন ফরাজ আলী । ইতিমধ্যে দেশের ৪০টি জেলা ভ্রমণের পর ৪১তম জেলা বান্দরবানে এসেছেন তিনি। বান্দরবান ভ্রমণ শেষে রাঙ্গামাটিতে যাওয়ার ইচ্ছা পোষন করেন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন