রাঙামাটির বাঘাইছড়িতে একজন গুলিবিদ্ধের ঘটনায় প্রশাসনকে ৪৮ ঘন্টার আল্টিমেটাম

আলমগীর মানিক,রাঙ্গামাটি:
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলাধীন বাবু পাড়া এলাকায় উপজাতীয় সন্ত্রাসীদের গুলিতে এক বাঙ্গালী আহত হয়েছে। শুক্রবার রাত ১০টার সময় এই ঘটনা ঘটে। আহত ব্যক্তির নাম আব্দুর রশিদ (৪০) ওরফে ধইন্যা। স্থানীয় সূত্রে জানা গেছে, বাঘাইছড়ি পৌর মেয়রের বাসভবন সংলগ্ন এলাকা দিয়ে নিজ বসতঘরে যাওয়ার সময় সশস্ত্র সন্ত্রাসীরা অর্তকিতভাবে হামলা চালায় আব্দুর রশিদের উপর। এসময় সন্ত্রাসীদের ব্রাশ ফায়ারে আব্দুর রশিদ গুরুত্বর আহত হয়। এসময় তার শরীরে গুলি লাগে। পরে স্থানীয়রা রশিদকে উদ্ধার করে বাঘাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে খাগড়াছড়ি জেনারেল হাসপাতালে রেফার্ড করেছেন।

এদিকে উপজেলা সদরে সন্তু লারমা গ্রুপের সশস্ত্র হামলার ঘটনায় নিন্দা জানিয়ে বিক্ষোভ মিছিল করে প্রশাসনকে ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়েছে এমএন লারমা সমর্থিত জনসংহতি সমিতি। গণ মাধ্যম কর্মীদের কাছে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়,
গত ১৮ অক্টোবর রাত অনুমানিক ৯.৩০ ঘটিকা সময়ে জনসংহতি সমিতি(সন্তু)সশস্ত্র বাহিনীর ক্যাডার বিপ্লব চাকমার নেতৃত্তে বেশ কয়েকজন অস্ত্রধারী ভারী অস্ত্র নিয়ে উপজেলার প্রান কেন্দ্রে এবং বিজিবি জোন থেকে ৫০ গজ দূরে তাদের প্রতিপক্ষ সন্দেহে সাধারন পথচারিদের উপর যে গুলি বর্ষন করা হয়েছে এবং এতে আব্দুর রশীদ নামে একজন নিরীহ বাঙালি গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় জনসংহতি সমিতি (এমএন লারমা)’র পক্ষ থেকে আমরা তীব্র নিন্দা জানাচ্ছি। এবং এ ঘটনার সাথে জড়িত দোষী ব্যক্তিদের দ্রুত গ্রেফতারসহ নিম্নে লিখিত দাবীগুলো পদক্ষেপ নেওয়ার জন্যে প্রশাসনের কাছে জোর দাবী জানাচ্ছি।

দাবীগুলো হচ্ছে-১। বাঘাইছড়ি উপজেলা সদরে জেএসএস (সন্তু) সশস্ত্র বাহিনীর ক্যাডার কতৃক গুলিবিদ্ধ হওয়া অত্র খেদারমারা ইউপি শাখার সদস্য বিপিন চন্দ্র চাকমা, ও ডা: সত্য রঞ্জন চাকমাসহ বেশ কয়েক জনকে হত্যা চেষ্টাকারী প্রমেশ চাকমা, বড়রিচি চাকমা, শশাংক মিত্র চাকমা, ত্রিদ্বীব চাকমা ও বিপ্লব চাকমাকে দ্রুত গ্র্রেফতার করতে হবে। ২. জনসংহতি সমিতির(এমএন লারমা)নিরপরাধ সদস্যদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। ৩.বাঘাইছড়ি উপজেলা সদরে এ ঘটনার মত ন্যাক্কার জনক ও নিন্দনীয় ঘটনা যাহাতে না ঘটে এ ব্যপারে প্রশাসনের তরফ থেকে নিরাপত্তা নিশ্চয়তার বিধান করতে হবে। এ দাবীগুলো আগামী ৪৮ ঘন্টার মধ্যে কাযকর পদক্ষেপ নেওয়া না হলে আমরা বাঘাইছড়িতে অনিদিষ্টকালের জন্যে সড়ক ও নৌ-পথ অবরোধসহ কঠোর কমসুচি গ্রহন করতে বাধ্য থাকবো।

এদিকে এ ঘটনার প্রতিবাদে আজ ১৯ অক্টোবর ২০১৩ শনিবার বিকাল ৩.৫০ ঘটিকার সময় জনসংহতি সমিতি(এমএন লারমা)বাঘাইছড়ি থানা শাখার উদ্দোগে উপজলোর মুক্ত মঞ্চে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্টিত হয়। পাহাড়ি ও বাঙালি উভয়ের সম্মিলিত এ সমাবেশে প্রধান অতিথি ছিলেন জেএসএস রাঙামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক চিত্র বিকাশ চাকমা। সভাপতিত্ব করেন বিপুলেশ্বর চাকমা। বক্তারা, ঘটনার তীব্র্র নিন্দা জানান। এবং দোষী ব্যক্তিদের দ্রুত গ্রেফতারের দাবী জানানো হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চাকমা, জেএ্সএস, বাঙালী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন