রোহিঙ্গা সংকট সমাধানে জাপান সম্মিলিতভাবে কাজ করবে, আশা বাংলাদেশের

fec-image

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ‘আমরা আশা করি বাংলাদেশের জনগণ ও সরকারের পক্ষ থেকে জাপান রোহিঙ্গা সংকট সমাধানে প্রচেষ্টা আরও জোরদার করবে।’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ ও জাপান অবশ্যই সম্মিলিতভাবে কাজ করবে এবং উভয় দেশ ও তাদের জনগণের জন্য পারস্পরিক কল্যাণকর ভবিষ্যৎ অর্জনের যাত্রায় এক থাকবে।

শনিবার (২৬ আগস্ট) প্যান-এশিয়া রিসার্চ ইনস্টিটিউটের (পিএআরআই) আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে জাপান দূতাবাসে আয়োজিত আলোচনায় তিনি এ কথা বলেন।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি এবং এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ ও জাপানের মধ্যে বর্তমানে শুধু একটি জিটুজি (সরকার-থেকে-সরকার) অংশীদারিত্ব রয়েছে।

তিনি বলেন, ‘এটি প্রতিদিনই বাড়ছে এবং বর্তমানে এর মধ্যে সিটুসি (দেশ থেকে দেশে), পিটুপি (জনগণ থেকে জনগণ) এবং বিটুবি (ব্যবসা-থেকে-ব্যবসায়) সম্পর্ক অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে পিটুপি অংশীদারিত্ব একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।’

পিএআরআই প্যান-এশিয়া অঞ্চলের পরিবর্তিত ভূ-রাজনৈতিক বাস্তবতাকে বিশেষ গুরুত্ব দিয়ে আর্থ-সামাজিক, অর্থনৈতিক, ব্যবসায়িক স্বার্থ এবং দ্বিপক্ষীয় পাশাপাশি বহুপক্ষীয় কূটনৈতিক বিষয়গুলোর সম্পূর্ণ ধারার উপর বহু-স্টেকহোল্ডার গবেষণা ও বিশ্লেষণমূলক কাজ করে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জাপান, বাংলাদেশ, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন