শীর্ষস্থান দখলের লড়াইয়ে আজ ভারত-দক্ষিণ আফ্রিকা মুখোমুখি

fec-image

বিশ্বকাপে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল ভারত ও দক্ষিণ আফ্রিকা শীর্ষস্থান দখলের লড়াইয়ে আজ মুখোমুখি হতে যাচ্ছে। টুর্নামেন্টে এ পর্যন্ত ৭ ম্যাচ খেলে প্রতিটিতে জয় তুলে নেয়ার কীর্তি দেখিয়েছে ভারত। তাদের অর্জন সর্বোচ্চ ১৪ পয়েন্ট। এরই মধ্যে সবার আগে সেমিফাইনালে খেলা নিশ্চিত করেছে ভারতীয়রা।

অন্যদিকে এখনো সেমিফাইনালে খেলা নিশ্চিত হয়নি দক্ষিণ আফ্রিকার। আজ ভারতকে হারাতে পারলে সেমিফাইনাল নিশ্চিত হবে তাদের। পাশাপাশি পয়েন্ট টেবিলেও এক নম্বরে উঠবে দলটি। ফলে জয় ছাড়া বিকল্প ভাবছে না আফ্রিকানরা। আশা করা হচ্ছে, বিশ্বকাপের সেরা দুই দলের লড়াইটা বেশ আর্কষণীয় ও উপভোগ্য হবে। কলকাতার ইডেন গার্ডেনসের ভারত ও দক্ষিণ আফ্রিকার ম্যাচটি বেলা আড়াইটায় শুরু হবে।

এবারের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার একটা দুর্বলতা রয়েছে। রান তাড়া করার সঙ্গে ঠিকমতো তাল মেলাতে পারছে না দলটি। এখন পর্যন্ত দুইবার তারা রান তাড়া করেছে। একবার হেরেছে। অন্যবার কোনোমতে হার থেকে রেহাই পেয়েছে। প্রথম ম্যাচে প্রতিপক্ষ ছিল নেদারল্যান্ডস, দ্বিতীয় ম্যাচে পাকিস্তান।

আগে ব্যাট করলে অবশ্য ভিন্ন চেহারায় আবির্ভূত হয়েছে প্রোটিয়ারা। প্রত্যেকবারই প্রতিপক্ষকে তিন শতাধিক রানের টার্গেট দিয়েছে। এসব ম্যাচে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিল যথাক্রমে ৪২৮, ৩১১, ৩৯৯, ৩৮২ আর ৩৫৭। প্রতি ম্যাচেই তারা কমপক্ষে ১০০ রানের ব্যবধানে জয় পেয়েছে।

বিপরীত পরিস্থিতি ভারতের। একটা লক্ষ্য সামনে রেখে তারা ভালোভাবেই ছুটছে। অর্থাৎ রান তাড়া করায় যথেষ্ঠ দক্ষতার পরিচয় দিয়ে চলেছে স্বাগতিক দল। ফলে আজকের ম্যাচে টস একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। টস নিয়ে একটা জটিল সমস্যাও তৈরি হতে পারে। প্রোটিয়ারা টস জিতলে আগে ব্যাটিং নেবে- এটাই স্বাভাবিক। কিন্তু ভারত টস জিতলে কী করবে- সে প্রশ্ন এখন উঠতেই পারে।

এ ম্যাচে ভারতীয় দল অপরিবর্তিত থাকতে পারে। তবে প্রোটিয়া দলে একাধিক পরিবর্তন আসতে পারে। কেশব মহারাজ ও তাবরাইজ শামসি- উভয়ই খেলতে পারেন বলে জানিয়েছেন দলটির অধিনায়ক টেম্বা বাভূমা। যদিও ভারতের বিপক্ষে শামসির অতীত রেকর্ড তেমন একটা সমৃদ্ধ নয় তারপরও তাকে বিবেচনায় রাখছে দক্ষিণ আফ্রিকা। তবে ম্যাচের আগে নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

প্রোটিয়াদের টপ অর্ডার ব্যাটাররা দারুণ ছন্দে রয়েছেন। শুধু ব্যতিক্রম অধিনায়ক টেম্বা বাভুমা। ঠিক ছন্দটা খুঁজে পাচ্ছেন না তিনি। কুইন্টন ডি কক দলের কোনো ব্যর্থতাকে সামনে আসতে দিচ্ছেন না। একাই ব্যাট হাতে সব সামলে নিচ্ছেন। সাত ম্যাচে তার সেঞ্চুরি চারটা। মোট রান ৫৪৫। ভারত আবার ককের প্রিয় প্রতিপক্ষ। ভারতের বিপক্ষে ১৯টি ওয়ানডে ম্যাচে খেলেছেন কক। সেঞ্চুরি করেছেন ছয়টি।

ভারতের ব্যাটাররাও দারুণ ছন্দে। ফলে ব্যাটে বলে লড়াইটা জমে উঠতে পারে। সে সঙ্গে সম্ভাব্য ফাইনালের একটা রিহার্সেলও হয়ে যেতে পারে। পয়েন্ট টেবিলের বর্তমান অবস্থায় এ দুই দলের সেমিফাইনালে মুখোমুখি হওয়ার সম্ভাবনা কম।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকা, ভারত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন