সন্তু লারমার বান্দরবান সফর প্রতিরোধে ১২ মার্চ থেকে টানা ৩৬ ঘন্টার হরতাল ডেকেছে জাগো পার্বত্যবাসী

হরতাল

স্টাফ রিপোর্টার:

সন্ত্রাস, চাঁদাবাজী, অপহরণ বন্ধ এবং সন্তু লারমাকে বান্দরবানে প্রতিরোধ করতে আগামী ১১ মার্চ বিক্ষোভ এবং ১২ ও ১৩ মার্চ টানা ৩৬ ঘন্টা বান্দরবানে হরতাল ডেকেছে জাগো পার্বত্যবাসী নামের একটি নতুন সংগঠন। একই দাবীতে গত ২৫ ফেব্রুয়ারি বান্দরবান প্রেসক্লাবে এ সংগঠনের জন্ম হয়। সংগঠনটির নেতৃত্বে থাকা আবিদুর রহমান হরতাল আহ্বানের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন হরতালের সর্বাত্মক প্রস্তুতি নেয়া হয়েছে। বাঙ্গালী অথিকার নিয়ে সংগ্রামরত অন্যান্য সংগঠনগুলোও এই কর্মসূচির সাথে একাত্মতা প্রকাশ করেছে বলে জানা গেছে।

উল্লেখ্য,  আগামী ১২ মার্চ আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা সন্তু লারমার বান্দরবান সফরসূচী নির্ধারিত হয়েছে। তিনি ১৩ মার্চ চিম্বুক পাহাড়ের ফারুক পাড়ায় পাহাড়ী ছাত্র পরিষদের জেলা সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এদিকে হঠাৎ করে নতুন একটি সংগঠনের এই কর্মসূচি নিয়ে বান্দরবান শহরে আলোচনার সৃষ্টি হয়েছে।

গত ২৫ ফেব্রুয়ারি পাহাড়ে সন্ত্রাস-চাঁদাবাজি বন্ধের দাবিতে বান্দরবান প্রেসক্লাবের সামনে মানববন্ধনের মাধ্যমে ‘জাগো পার্বত্যবাসী’ নামের নতুন এই সংগঠনটি আত্মপ্রকাশ করে। কোনো কমিটি না হলেও বিএনপি, আওয়ামী লীগ ও জামায়াতের মাঠ পর্যায়ের বেশ কিছু নেতাকর্মী সংগঠনটিকে পৃষ্ঠপোষকতা দিচ্ছে বলে জানা গেছে।

সংগঠনটির প্রধান আবিদুর রহমান গণমাধ্যমকে জানান, যেহেতু সন্তু লারমা জনসংহতি সমিতির সভাপতি ও তার সংগঠনের নেতৃত্বে পাহাড়ে ব্যাপক চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকাণ্ড হচ্ছে। তাই সন্তু লারমার আগমনের প্রতিবাদেই হরতাল ডাকা হয়েছে বান্দরবানে।

এদিকে নতুন এই সংগঠনটির কর্মসূচি নিয়ে জনসংহতি সমিতির কেন্দ্রীয় নেতা ও আঞ্চলিক পরিষদের সদস্য কেএস মং মার্মার কাছে জানতে চাওয়া হলে তিনি জানান কিছু উগ্র সাম্প্রদায়িক সংগঠন পাহাড়ে শান্তি সম্প্রীতি বিনষ্ট করতে প্রভাবশালীদের সহায়তায় অপকর্ম করছে। জনসংহতি এসব বিষয়ে অবগত রয়েছে। জনসংহতির নেতাকর্মীরা ভীত নয়। যেহেতু সন্তু লারমা প্রতিমন্ত্রীর মর্যাদার তার নিরাপত্তার দায়িত্ব সরকারের। প্রশাসন বুঝবে সন্তু লারমা কিভাবে আসবেন। হরতালের কর্মসূচিতে পাহাড়ী ছাত্র পরিষদের সম্মেলনে কোনো প্রভাব পড়বে না বলেও তিনি জানান।

এদিকে পুলিশ সুপার দেবদাশ ভট্টাচার্য জানিয়েছেন আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান সন্তু লারমার সফরে যাতে কোনো সমস্যা না হয় যে দিকে প্রশাসন সব ধরনের ব্যবস্থা নিয়েছে। এছাড়া অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সর্বদা প্রস্তুত রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন