২০২৩ সালে খাগড়াছড়িতে জাতীয় ও আঞ্চলিক রাজনৈতিক সহিংসতায় ৮ জন নিহত

fec-image

২০২৩ সাল খাগড়াছড়ির পরিস্থিতি জাতীয় ও আঞ্চলিক রাজনৈতিক দলগুলোর নানা তৎপরতার কারণে উত্তাপ আর উত্তেজনার মধ্যেই কেটেছে। সরকারি দল আওয়ামী লীগ ও রাজপথের বিরোধী দল বিএনপির মধ্যে সংঘাত-সংঘর্ষ, হামলা-মামলার ঘটনা ঘটেছে একাধিক বার। বছরের শেষে দিকে আঞ্চলিক দলের মধ্যে সংঘাতে চার নেতার মর্মান্তিক হত্যাকাণ্ড সারা দেশকে নাড়া দিয়েছে।

এ নিয়ে পুরো বছরে খাগড়াছড়ি জাতীয় রাজনৈতিক সহিংসতায় দুইজন এবং আঞ্চলিক দলের ৬ জন মারা গেছেন। এছাড়া পুরো বছরে দফায় দফায় বিপুল পরিমাণের ভারতীয় মাদক, শাড়ি ও ঔষধ উদ্ধারের ঘটনা ছিল বেশ আলোচিত।

গত ১১ ডিসেম্বর রাত ১০টার দিকে খাগড়াছড়ি জেলার পানছড়ির দুর্গম সীমান্ত এলাকার পাহাড়ি জনপদ পুজগাং এর অনিলপাড়া এলাকায় প্রতিপক্ষের গুলিতে নিহত হয় ইউপিডিএফ প্রসীত গ্রুপের অঙ্গ ও সহযোগী সংগঠন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিপুল চাকমা, পিসিপির কেন্দ্রীয় সহ-সভাপতি সুনীল ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের নেতা লিটন চাকমা ও ইউপিডিএফ সদস্য রুহিন বিকাশ ত্রিপুরা। এসময় সন্ত্রাসীরা আরো ৩ জনকে ধরে নিয়ে যায়। ইউপিডিএফ প্রসীত গ্রুপ এ হত্যাকাণ্ডের জন্য ইউপিডিএফ গণতান্ত্রিককে দায়ী করলেও ইউপিডিএফ গণতান্ত্রিক তা অস্বীকার করেছে। অন্যদিকে সেনাবাহিনীর অভিযানে পরে অপহৃত তিন জনকে উদ্ধার করা হয়।

এদিকে হত্যাকাণ্ডের প্রতিবাদে খাগড়াছড়িতে একগুচ্ছ কর্মসূচি পালন করেছে ইউপিডিএফ প্রসীত গ্রুপ। কর্মসূচির মধ্যে ছিল, ১৩ থেকে ১৫ ডিসেম্বর প্রতিবাদ সমাবেশ ও শোক সভা। বিভিন্ন স্থানে কালো পতাকা উত্তোলন, ১৫ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি ২০২৪ পর্যন্ত পানছড়ি বাজার বয়কট (প্রয়োজনে বয়কটের মেয়াদ বাড়ানো হতে পারে)। ১৭ ডিসেম্বর পানছড়ি উপজেলাব্যাপী সাধারণ ধর্মঘট ও ১৮ ডিসেম্বর খাগড়াছড়ি জেলাব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল।

গত ২৬ জুলাই খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার আলুটিলা জার্মপ্লাজম এলাকা থেকে দুই ব্যক্তির গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়েছে। ওইদিন সকাল পৌনে ১০টায় মাটিরাঙ্গা পুলিশ লাশগুলো উদ্ধার করে থানায় নিয়ে যায়। দু’জনই আঞ্চলিক রাজনৈতিক সংগঠনের সাবেক সদস্য বলে জানা গেছে।

নিহতরা হলেন ইউপিডিএফ (গণতান্ত্রিক) এর বহিষ্কৃত নেতা আলোপম চাকমা (৪৭) এবং প্রীতিময় চাকমা (৪৬)। আলোপম চাকমা খাগড়াছড়ি জেলা সদরের মধুপুর এলাকার রজনীকান্ত চাকমার ছেলে আর প্রীতিময় চাকমা জেলার দীঘিনালা উপজেলার কৃপাপুর গ্রামের জ্ঞানময় চাকমার ছেলে।

গত ৪ এপ্রিল দীঘিনালায় প্রতিপক্ষের গুলিতে ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) প্রসীত গ্রুপের সদস্য ত্রিদিব চাকমা ওরফে শিমুল (৪২) নিহত হয়েছে। সে দীঘিনালার কবাখালি ইউনিয়নের কৃপাপুর গ্রামের দেবেন্দ্র চাকমার ছেলে।

ঐদিন বিকাল আড়াইটার দিকে দীঘিনালা-বাবুছড়া সড়কে এ হত্যাকাণ্ড ঘটে। সে দীঘিনালার কবাখালি ইউনিয়নের কৃপাপুর গ্রামের দেবেন্দ্র চাকমার ছেলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ৭ জনের একটি দল মোটরসাইকেল ও সিএনজি যোগে কার্বারি টিলায় এসে ত্রিদিব চাকমা ওরফে শিমুলকে (৪২) গুলি করে হত্যা করে পালিয়ে যায়।

২০২৩ সালের পুরো বছরটা খাগড়াছড়ি ছিল জাতীয় রাজনৈতিক কর্মসূচিতে উত্তাল। সংঘর্ষ, হামলা-মামলার মধ্যে দিয়ে গেছে পুরো বছর। গ্রেফতার হয়েছে কয়েক শতাধিক বিএনপির নেতাকর্মী। বছরের শেষে দিকে রাজনৈতিক সহিংসতা নিহত হয়েছে দুইজন।

বিরোধী দলের অবরোধ চলাকালে গত ২৭ নভেম্বর ভোর রাতে খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কের গুইমারা উপজেলার হাফছড়ি এলাকায় অবরোধকারীরা ট্রাকে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে দগ্ধ হন ট্রাক চালকের সহকারী বেলাল হোসেন (৩৫)। ২ ডিসেম্বর বিকেলে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

অন্যদিকে হরতাল চলাকালে সন্ত্রাসী হামলায় আহত খাগড়াছড়ির দীঘিনালায় স্বেচ্ছাসেবক নেতা রবিউল আলম টানা ২৬ দিন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে অবশেষে ১৬ ডিসেম্বর রাত পৌনে ১১টার দিকে মারা যান।

গত ২৬ মে খাগড়াছড়িতে সমাবেশে যোগ দিতে যাওয়ার পথে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমানের গাড়িতে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটে। এ সময় জেলা বিএনপির সহ-সভাপতি ক্ষেত্র মোহন রোয়াজাসহ ৫ নেতাকর্মী আহত হন। ২০২৩ সালে খাগড়াছড়িতে বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে পাল্টা-পাল্টি কর্মসূচিকে কেন্দ্র করে খাগড়াছড়ি জেলা সদর, মাটিরাঙ্গা ও রামগড়ে প্রশাসন ১৪৪ ধারা জারি করেন।

২০২৩ সালে খাগড়াছড়িতে পুলিশ, বিজিবি ও সেনবাহিনীর অভিযানে বিপুল পরিমাণ ভারতীয় মাদক, ঔষধ ও শাড়ি উদ্ধার হয়।

গত ৯ নভেম্বর খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের আমবাগান এলাকায় অপহৃত হন খাগড়াছড়ি বাজারের ব্যবসায়ী মো. শফিকুল ইসলাম রাসেল (২৭) নামের এক বাঙালি যুবক। অপহরণের পর পরিবারের কাছ থেকে দেড় লাখ টাকার মুক্তিপণ নিয়েও তাকে ছেড়ে দেয়নি অপহরণকারীরা। পুলিশ অভিযান চালিয়ে এ ঘটনায় জড়িত তিনজনকে গ্রেফতার করে ২৩ নভেম্বর। তারা হলেন মিয়া ধন চাকমা (২৭), তার স্ত্রী সন্ধ্যা চাকমা (২৪) এবং ধনঞ্জয় চাকমা (৫৫)। অপহরণের সঙ্গে জড়িত তিন অপরাধী গ্রেফতার করতে সক্ষম হলেও এখন পর্যন্ত রাসেলকে উদ্ধার করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী।

 

২০২৩ সালে খাগড়াছড়ির অন্যতম আলোচিত ঘটনা হলো পার্বত্য চট্টগ্রামের প্রথম স্থলবন্দর হিসেবে রামগড় স্থলবন্দর উদ্বোধন। দীর্ঘ প্রতীক্ষার পর দেশের ১৫তম ও পার্বত্য চট্টগ্রামের প্রথম স্থলবন্দর হিসেবে খাগড়াছড়ির রামগড় স্থলবন্দরের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালের দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পাহাড়ের প্রথম স্থলবন্দর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এর আগে ২০১৫ সালের ৬ জুন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে রামগড়ের মহামুনী এলাকায় ফেনী নদীর ওপর ভারত-বাংলাদেশ মৈত্রী সেতু-১-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং ২০২১ সালের ৯ মার্চ ১৩৩ কোটি টাকা ব্যয়ে ৪১২ মিটার দৈর্ঘ্য এবং ১৪. ৮০ মিটার প্রস্থ সেতুটির উদ্বোধন করা হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, পার্বত্য চট্টগ্রাম, রাজনৈতিক সহিংসতা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন