বান্দরবানে বিদ্যুতের তারে শট খেয়ে বন্য হাতির তান্ডবে নিহত ১

%e0%a6%b9%e0%a6%be%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b0-%e0%a6%86%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%ae%e0%a6%a3

নিজস্ব প্রতিবেদক:
বান্দরবানে বন্য হাতির আক্রমণে মিনহাজ উদ্দিন (৫০) নামে একজন কৃষক নিহত হয়েছে। শুক্রবার ভোর রাতে সদর উপজেলার কদুখোলা এলাকায় নতুন পাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

বান্দরবান সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল কুদ্দুস জানান, ভোর রাতের দিকে ১২/১৪টি বন্য হাতির দল কদুখোলা এলাকায় ঢুকে বাড়ি-ঘরের ব্যাপক তান্ডব চালায়। পরে দলটি মিনহাজ উদ্দিনের বাড়িতে ঢুকে তাকে শুঁড় দিয়ে পেঁচিয়ে আছাড় মারে এবং পা দিয়ে তার দেহ থেঁতলে দেয়।

স্থানীয় সুত্র জানায়, রাতে ভাগ্যকুল এলাকায় ঢুকতে গিয়ে বিদ্যুতের তারে স্পৃষ্ট হয়ে হাতির দলটি ক্ষিপ্ত হয়ে আশপাশের এলাকায় তান্ডব চালায়। হাতির হামলায় গত ৬মাসে সুয়ালক ও টংকাবতি ইউনিয়নে ৭জন নারী-পুরুষের প্রাণহাতি ঘটলো বলে জানান তিনি।

বন্য হাতির আক্রমণ ঠেকাতে আন্তর্জাতিক সংস্থা আইইউসিএন ‘মানুষ ও হাতির মধ্যে বিরাজিত দন্দ নিরসন’ প্রকল্পের আওতায় ভাগ্যকুল এলাকায় পরীক্ষামূলকভাবে স্বল্প ক্ষমতার সোলার বিদ্যুতায়িত ফেন্সিং প্রকল্প বাস্তবায়ন করে। গত ২৭ সেপ্টেম্বর প্রকল্পটির কাজ শেষ করে আনুষ্ঠানিক ভাবে বান্দরবান বন বিভাগের কাছে হস্তান্তর করার তৃতীয় দিনেই ক্ষিপ্ত বন্য হাতির আক্রমণের এই ঘটনা ঘটে।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিক উল্লাহ বলেন,পাহাড় ও বন-জঙ্গল কেটে উজাড় করে ফেলার কারণে বন্য হাতিরা খাবারের সন্ধানে জনবসতিতে এলাকায় হানা দিচ্ছে। কমিউনিটি পুলিশিং সভার মাধ্যমে বন্য হাতির আক্রমন হতে রক্ষা পেতে এলাকাবাসীকে সতর্ক করা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বন্য হাতি, বান্দরবান, হাতি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × three =

আরও পড়ুন