আলীকদমে সরকারী কর্মকর্তা-কর্মচারী অধিকার রক্ষা কমিটির প্রতিবাদ সভা অনুষ্ঠিত

Alikadam (Bandarban) News 06-11-15

আলীকদম (বান্দরবান) প্রতিনিধি :

বান্দরবানের আলীকদম উপজেলায় সরকারী কর্মকর্তা-কর্মচারী অধিকার রক্ষা কমিটির প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার উপজেলা পরিষদ বটমূলে অনুষ্ঠিত এ প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ মামুন ইয়াকুব।

ছয়টি দাবী তুলে ধরে ঘোষণাপত্রে বলা হয়, ‘প্রকৌশলী, কৃষিবিদ, চিকিৎসক এবং বাংলাদেশ সিভিল সার্ভিসের ২৬ টি ক্যাডার ও বিভিন্ন ফাংশনাল সার্ভিসের সমন্বয়ে গঠিত “প্রকৃচি-বিসিএস সমন্বয় কমিটি” একটি গণমুখী জনপ্রশাসন গড়ার লক্ষ্যে তিন দশক ধরে দাবি জানিয়ে আসছে। বৃটিশ ঔপনিবেশিক শাসনামলে প্রশাসনিক ব্যবস্থায় স্বাধীন বাংলাদেশে চলতে পারে না। বঙ্গবন্ধু “চাকুরি (পুনর্গঠন শর্তাবলী) অ্যাক্ট ১৯৭৫” চালু করে সমতার ভিত্তিতে জনপ্রশাসন গড়ার দিকনির্দেশনা দেন। বঙ্গবন্ধুর মৃত্যুর পর কিছু যুগোপযোগী জনপ্রশাসন গড়তে সুবিধাবাদী আমলা প্রতিবন্ধক হিসেবে কাজ করে। ১৯৯৭ সালে ১৪সদস্যের জনপ্রশাসন সংস্কার কমিশন গঠিত হয়। এ কমিশন ২০০০ সালের ২৫ জানুয়ারি ১৯৭টি সুপারিশ দিয়ে পাঁচ খন্ডের প্রতিবেদন দাখিল করে। পরবর্তী সরকার এ প্রতিবেদন বাস্তবায়ন করেনি। আমলাদের কারণে এ প্রতিবেদন এখনো আলোর মুখ দেখছেনা। ‘

জাতীয় বেতনস্কেল থেকে সিলেকশন গ্রেড ও টাইমস্কেল বাদ দেওয়ায় কর্মকর্তা-কর্মচারীদের মাঝে চরম অসন্তোষ ও ক্ষোভের বিরাজ করছে বলে ঘোষণাপত্রে দাবী করা হয়।

ঘোষণাপত্রের দাবীগুলো হচ্ছে- ১. মন্ত্রণালয়ের সহকারী সচিব থেকে সচিব/সিনিয়র সচিব পর্যন্ত সকল পর্যায়ে সংশ্লিষ্ট ক্যাডার অফিসার পদায়নের মাধ্যমে পেশাভিত্তিক জনপ্রশাসন গড়া, ২. ৮ম জাতীয় বেতন স্কেল ২০১৫ এ সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহাল করা, ৩. আন্তঃ ক্যাডার বৈষম্য নিরসন করা, ৪. নিজস্ব ক্যাডার ও ফাংশনাল সার্ভিস বহির্ভূত সকল ধরনের প্রেষণ বাতিল, ৫. সকল ক্যাডার ও ফাংশনাল সার্ভিসে পদোন্নতির সমান সুযোগ প্রদান, ৬. উপজেলা পরিষদকে কর্যকর করার নামে কর্মকর্তাদের অসম্মান ও ন্যায্য অধিকার হতে বঞ্চিত না করা।

মন্ত্রী পরিষদ বিভাগের জারী করা ৪০২ নম্বর আদেশ বাতিল দাবীতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার রিজওয়ানুর রহমানকে সভাপতি, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ মামুন ইয়াকুবকে সাধারণ সম্পাদক ও উপজেলা মৎস্য অফিসার গোলাম মর্তুজাকে কোষাধ্যক্ষ করে ১৬ সদস্যের একটি কমিটি গঠিত হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন