ইভটিজিং ও বাল্য বিবাহ প্রতিরোধে বান্দরবান সরকারী মহিলা কলেজে কমিউনিটি পুলিশিং সভা

Bandarban police 16.1.2014

স্টাফ রিপোর্টার :

ইভটিজিং প্রতিরোধে ও গণ সচেনতা বৃদ্ধি করতে বান্দরবান কমিউনিটি পুলিশিং ফোরামের উদ্যোগে বান্দরবান সরকারী মহিলা কলেজে কমিউনিটি পুলিশিং সভা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার কমিউনিটি পুলিশিং ফোরাম, বান্দরবান সদর থানার উদ্যোগে কলেজের হল রুমে কলেজটির অধ্যক্ষের সভাপতিত্বে ইভটেজিং প্রতিরোধে ও গণ সচেনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভার প্রধান অতিথি বান্দরবান পুলিশ সুপার দেবদাস ভট্টাচার্য্য বলেন, কোন নারীকে উদ্দেশ্য করে অশালীন মন্তব্য বা অঙ্গভঙ্গি করা। মোবাইল ফোনে অশ্লীল মেসেজ পাঠানো বা কোন বস্তু প্রদর্শন করা বা নারীর প্রতি কোনরূপ অশ্লীল আচারণের নামই ইভটিজিং। ইভটিজিং একটি সামাজিক ব্যাধি।

তিনি বলেন, ইভটিজিং দন্ডনীয় অপরাধ। একে প্রতিহত করা সকল নাগরিকের কর্তব্য। কোথাও কোন অপরাধ বা অপরাধী সম্পর্কে তথ্য থাকলে পুলিশকে জানানো সু-নাগরিকের কর্তব্য। দেশ ও সমাজে শান্তি শৃংখলা বজায় রাখতে প্রত্যেক নাগরিককে পুলিশকে সহযোগিতা করা উচিত।

রাস্তা চলাচলে তিনি ট্রাফিক আইন মেনে চলতে এবং অপরকে মেনে চলার উৎসাহিত করার পরামর্শ দেন। এছাড়া বেপরোয়া গতিতে, ত্রুটিপূর্ণ, বিপজ্জনক মোড়ে ওভারটেকিং না করা, ঘুম চোখে এবং মোবাইল ফোনে কথা না বলে যানবাহন চালানো পরামর্শ দেন। এসব বিষয়গুলোকে তিনি দূর্ঘটনার অন্যতম কারণ বলে মনে করেন।

তিনি বাল্য বিবাহ সর্ম্পকে বলেন, ছেলের বয়স একুশ ও মেয়ের বয়স আঠারোর কম হলে তা বাল্য বিবাহ হিসেবে বিবেচিত হবে। বাল্য বিবাহ একটি দন্ডনীয় অপরাধ। বাল্য বিবাহ প্রতিরোধে সকলকে এগিয়ে আসতে আহবান করেন তিনি।

এসময় বান্দরবান সদর থানা ইনচার্জ মো. ইমতিয়াজ আহম্মেদ ও পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন