উখিয়ার ঘুমধুমে বিজিবি-বিজিপি পতাকা বৈঠক

Coxs BGB (5)

স্টাফ রিপোর্টার, কক্সবাজার:
বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত এলাকায় মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনী গুলি বর্ষণ করে আতঙ্ক সৃষ্টি করছে বলে অভিযোগ করেছেন বিজিবি কক্সবাজার সেক্টরের কর্মকর্তারা। বুধবার দুপুরে সীমান্তের ঘুমধুম ফ্রেন্ডশীপ ব্রীজের কাছে বিজিবি-বিজিপি সেক্টর কমান্ডার পর্যায়ে অনুষ্ঠিত পতাকা বৈঠকে বিজিপির কর্মকর্তাদের কাছে সীমান্তে অহেতুক গুলিবর্ষণ বন্ধের দাবীও জানানো হয়।

এসময় মিয়ানমারের সীমান্ত রক্ষী বাহিনীর কর্মকর্তারা সীমান্তে গুলি বর্ষণের কথা স্বীকার করে জানান, আতঙ্ক সৃষ্টি করতে নয়, সীমান্তের মিয়ানমারের ওপারে হাতি তাড়ানোর লক্ষ্যে সীমান্ত রক্ষীরা ফাঁকা গুলি বর্ষণ করে থাকে। পতাকা বৈঠকে মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে অনুপ্রবেশ বন্ধে মিয়ানমারের সীমান্ত রক্ষীবাহিনীর সহযোগিতা চাওয়া হয়।

পতাকা বৈঠকে উল্লেখ করা হয়, সাম্প্রতিককালে ব্যাপকহারে মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করছে। তাদেরকে আটক করে বিজিবি ফেরতও পাঠাচ্ছে। পতাকা বৈঠকে সীমান্তে একটি বর্ডার লিয়াজো অফিস স্থাপনের বিষয়ে বিজিবি-বিজিপি একমত হয়।

পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষে ১৪ সদস্য বিশিষ্ট দলের নেতৃত্ব দেন বিজিবি কক্সবাজার সেক্টর কর্মান্ডার কর্নেল মুহাম্মদ খালেকুজ্জামান। অপরদিকে মিয়ানমারের পক্ষে ৯ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিজিপি’র মংডু সেক্টরের কমান্ডিং অফিসার কর্নেল মিউ সুই।

দুপুর ১২টা থেকে ২ ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত পতাকা বৈঠকে মাদক ইয়াবা পাচারকারীদের তৎপরতা বন্ধের কার্যক্রম গ্রহণ করা, অবৈধ অনুপ্রবেশ ও চোরাচালান প্রতিরোধ এবং সীমান্তে বিরাজমান বিভিন্ন সমস্যা দূরীকরণে উভয় দেশের কর্মকর্তারা আলোচনার মাধ্যমে সমাধান এবং পারস্পরিক যোগাযোগ আরো বৃদ্ধির উপর গুরুত্বারোপ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন