দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

কক্সবাজার-৪ আসনে প্রতিদ্বদ্বিতা করছেন ৭ প্রার্থী, লড়াই হবে নৌকা-ঈগল

fec-image

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-৪ (টেকনাফ-উখিয়া) আসনে ৬ জন প্রার্থী প্রতীক বরাদ্দ পেয়েছেন। তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত ও বর্তমান সংসদ সদস্য শাহীন আক্তার, (নৌকা) প্রতীক নিয়ে প্রতিদ্বদ্বিতা করছেন। তিনি সাবেক সংসদ আবদুর রহমান বদির স্ত্রী।

২০০৮ সালে নবম সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীক নিয়ে আবদুর রহমান বদি সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০১৪ সালে দশম সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীক নিয়ে ২য় বারের মতো আবদুর রহমান বদি সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৬ সালে দুদকের মামলায় আব্দুর রহমান বদির তিন বছর কারাদণ্ড হওয়ায় ২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনন না পেলেও তার স্ত্রী শাহীন আক্তার নৌকা প্রতীকের মনোনয়ন পেয়ে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও দলটি আব্দুর রহমান বদির স্ত্রী শাহীন আক্তারের প্রতি আস্থা রেখেছে।

জাতীয় পার্টির মনোনীত নুরুল আমিন সিকদার ভুট্টো (লাঙ্গল) প্রতীক নিয়ে প্রতিদ্বদ্বিতা করছেন। তিনি জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাংগঠনিক সম্পাদক ও কক্সবাজার জেলার সদস্য সচিব। তৃণমূল বিএনপির মনোনীত মুজিবুল হক মুজিব সোনালী আঁশ প্রতীক নিয়ে প্রতিদ্বদ্বিতা করছেন। ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি এর মনোনীত ফরিদ আলম আম প্রতীক নিয়ে প্রতিদ্বদ্বিতা করছেন।

ইসলামী ঐক্যজোট আইওজে এর মনোনীত মোহাম্মদ ওসমান গণি চৌধুরী মিনার প্রতীক নিয়ে প্রতিদ্বদ্বিতা করছেন। বাংলাদেশ কংগ্রেস এর মনোনীত মো. ইসমাইল ডাব প্রতীক নিয়ে প্রতিদ্বদ্বিতা করছেন। এছাড়াও কক্সবাজার ৪ উখিয়া-টেকনাফ আসনে শেষ মুহূর্তে প্রতীক বরাদ্দ পেয়েছেন টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. নুরুল বশর। তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঈগল প্রতীক নিয়ে প্রতিদ্বদ্বিতা করছেন। ফলে এই আসনে প্রার্থীর সংখ্যা সাত জনে দাঁড়ালো।

গেল ৩০ নভেম্বর কক্সবাজারের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ শাহীন ইমরানের কাছে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন নুরুল বশর। তার দাখিলকৃত এক শতাংশ ভোটারের তালিকায় ক্রমিক অসঙ্গতি দেখিয়ে ৪ ডিসেম্বর প্রার্থিতা বাতিল করা হয়। এরপর আপিল করলে ১০ ডিসেম্বর নির্বাচন কমিশন তা খারিজ করে দেয়। ২১ ডিসেম্বর বৃহস্পতিবার তার প্রার্থিতা বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) দুপুরে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ নুরুল বশরের প্রার্থিতা ফেরতের আদেশ দেন। সেইসঙ্গে এই প্রার্থীকে প্রতীক বরাদ্দ ও নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ দিতে নির্বাচন কমিশন ও জেলা রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়।

এই আসনে আওয়ামী লীগের শাহীন আক্তারের সাথে মূল প্রতিদ্ব›দ্বী ছিল না। তবে টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. নুরুল বশর প্রার্থিতা ফিরে পাওয়ায় বদলে গেলো এই সমীকরণ।

প্রতীক পাওয়ার পর প্রচার-প্রচারণায় মাঠে নেমেছেন কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনের প্রার্থী ও যার যার সমর্থকরা। নির্বাচনী প্রচারণা চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ৭ জানুয়ারি হবে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ।

সূত্র: পাক্ষিক পার্বত্যনিউজ, ১ জানুয়ারি ২০২৪।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন, রাজনীতি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন