খাগড়াছড়ি কলেজ পিসিপি’র বিক্ষোভ সমাবেশ

প্রেস বিজ্ঞপ্তিঃ

“মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠানসমূহের মান বৃদ্ধি কর” এই স্লোগানে খাগড়াছড়ি সরকারি কলেজে শিক্ষক সঙ্কট নিরসন, পর্যাপ্ত কলেজ বাস, ছাত্রাবাস ও অবকাঠামো উন্নয়নসহ নতুন বিষয়ে অনার্স কোর্স চালুর দাবিতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল সাড়ে ১০টায় কলেজের দক্ষিণ গেইট থেকে শুরু হয়ে চেঙ্গী স্কোয়ার প্রদক্ষিণ করে কলেজের পূর্ব গেইট দিয়ে ঢুকে ঐতিহাসিক কড়ইতলায় সংক্ষিপ্ত সমাবেশ করে।

সমাবেশে কলেজ শাখার অর্থ সম্পাদক নিকাশ চাকমার সঞ্চালনায়, সাংগঠনিক সম্পাদক এলটন চাকমা’র সভাপতিত্বে বক্তব্য রাখেন, দ্বাদশ শ্রেণীর ছাত্র রনেল দেওয়ান, রাষ্ট্রবিজ্ঞান ৪র্থ বর্ষের ছাত্র মংসাই মারমা ও বিবিএস ১ম বর্ষের ছাত্র সোনায়ন চাকমা ।

বক্তারা অভিযোগ করে বলেন, ‘পার্বত্য চট্টগ্রামে নানা সমস্যার কারণে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশ দিন দিন অবনতি হচ্ছে। এ পরিস্থিতি ছাত্রদের নিরুদ্বেগে পাঠ্যে মনোনিবেশ করতে দেয় না। যা ছাত্র-ছাত্রীদের উপর দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে। এখানে উচ্চ শিক্ষা প্রবর্তনের আগে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার মান বৃদ্ধির ব্যাপারে সরকারের নজর দেয়া জরুরি বলে মনে করে বক্তারা।’

বক্তারা বলেন, ‘যেখানে ৪৬জন শিক্ষক নিয়ে পাঠদান হওয়ার কথা সেখানে মাত্র ২৮ জন শিক্ষক নিয়ে পাঠদান করা হচ্ছে। সমাজ বিজ্ঞান বিভাগে একজন শিক্ষকও নেই। এমতাবস্থায় শিক্ষার মান কীভাবে বাড়ানো সম্ভব? ২০১৫ সালের এইচএসসি রেজাল্টই তা প্রমাণ করে দিয়েছে। যেখানে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭৯৯ জন সেখানে উত্তীর্ণ হয়েছে মাত্র ৩৯৫ জন।’

বক্তারা উদ্বেগ প্রকাশ করে আরো বলেন, ‘দীর্ঘ ৪১ বছর পরও খাগড়াছড়ি সরকারি কলেজে অবকাঠামোর উন্নয়ন হয়নি। পর্যাপ্ত কলেজ বাস না থাকায় ছাত্র-ছাত্রীরা কলেজে আসা-যাওয়ার ক্ষেত্রে নানা ভোগান্তির শিকার হচ্ছে। কলেজে ছাত্রাবাস না থাকায় আবাসন সংকটের কারণে প্রত্যন্ত এলাকার শিক্ষার্থীদের পড়াশুনার ব্যাঘাত ঘটছে।’ অবিলম্বে এ সব সমস্যার সমাধানসহ নতুন বিষয়ে অনার্স কোর্স চালুর দাবি জানান তারা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন