টেকনাফে পরিবহন মালিকদের সাথে বিজিবির মতবিনিময় সভা

teknaf pic (bgb) 12-3-15 (1) copyটেকনাফ প্রতিনিধি:

বর্তমান আইন-শৃঙ্খলা পরিস্থিতিতে পেট্রোলবোমার বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি ও প্রতিরোধে বিজিবি, স্থানীয় প্রশাসন ও পরিবহন মালিক সমিতির মধ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১ টায় এ সভা ৪২ ব্যাটালিয়ন দপ্তরে অনুষ্ঠিত হয়।

৪২ বর্ডার গার্ড ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর আবু রাসেল সিদ্দিকীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, টেকনাফ উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) জাহিদ ইকবাল, বিশেষ অতিথি টেকনাফ মডেল থানার ওসি মোহাম্মদ আতাউর রহমান খোন্দকার।

সভায় যাত্রীবাহী বাস, ট্রাক, চান্দেরগাড়ী ও অন্যান্য যানবাহন মালিক সমিতির সভাপতি-সেক্রেটারী উপস্থিত ছিলেন। এতে বক্তারা বর্তমান বিরাজমান পরিস্থিতির আলোকে পেট্রোলবোমার বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি ও তা রোধে কক্সবাজার হতে টেকনাফগামী, চট্রগ্রাম, ঢাকাগামী বাস, মিনি বাস, ট্রাক, মিনি ট্রাক, ট্যাম্পু, চান্দেরগাড়ী, মাইক্রোবাস ও সিএনজিতে যাত্রীগণ কিভাবে নিরাপদে যাতায়াত করতে যেসব জায়গায় পেট্রোলবোমা হামলা হচ্ছে বা হওয়ার সম্ভাবনা রয়েছে এ সকল স্থানসমূহে অনতিবিলম্বে চিহ্নিতকরণ এবং একই স্থানে সম্ভাব্য হামলাকারী সম্পর্কে গোয়েন্দা তথ্য সংগ্রহ করে আইন প্রয়োগকারী সংস্থা সমূহকে অবগত করা, সকল পেট্রোল বোমার আক্রমণ সাধারণত গভীর রাতে বা রাতের শেষ অংশে পরিচালিত করা হয়েছে।

তাই রাত্রিকালীন দূরপাল্লার যাত্রীবাহী যান গন্তব্যেসমূহে গমনাগমন না করে যতটা সম্ভব দিনের আলোর মধ্যে বা রাতের প্রথম অংশের মধ্যেই বাসসমূহ নিজ গন্তব্যে পৌছাতে সক্ষম হয় সেই ভাবেই যাত্রার পরিকল্পনা গ্রহণ করা। এছাড়া  ট্রাকভর্তি মালামাল পরিবহনকারী ভ্যান তাদের গাড়ীর উইন্ডশীডে নেট অথবা লোহার খাঁচা সদৃশ্য একটি আবরণ তৈরী করবে যেন গাড়ীর উইন্ডশীন্ডের উপর নিক্ষেপকৃত পেট্রোলবোমা উইন্ডশীন্ড ভেঙে ভিতরে প্রবেশ না করে। যাত্রীবাহী বাস তাদের গাড়ীর উইন্ডশীন্ডের ভিতরের দিকে শক্ত টেপ জাতীয় দ্রব্যের তৈরী একটি প্লাস্টিকের আঠাযুক্ত পর্দা স্থাপন করবে যেন পেট্রোল বোমার আগাতে উইন্ডশীন্ডের কাঁচ ভেঙে গেলেও ভাঙ্গা কাচের টুকরা বা পেট্রোলবোমা গাড়ীর ভিতরে প্রবেশ না করতে পারে।

এছাড়াও চলাচলের সময় বাসের জানালাসমূহ বন্ধ রাখা এবং জানালার ভিতরের দিকে ক্যানভাস বা মোটা কাপড়ের তৈরী পর্দা (যা সহজে আগুনে ধরে না) শক্ত রিং এর সাহায্যে এমন ভাবে লাগানোর ব্যবস্থা করা যেন বাসের জানালায় নিক্ষেপকৃত পেট্রোল বোমা কাচ ভেঙ্গে ভিতরে প্রবেশ না করতে পারে। এখন থেকে পরিবহন মালিক সমিতি কর্তৃক নিয়োগকৃত কোন ড্রাইভার, কন্ট্রাক্টর ও হেলপারদের ইয়াবাসহ অন্যান্য অবৈধ মালামাল পাচারের সাথে সম্পৃক্ত রয়েছে বলে সন্দেহ হলে মালিকপক্ষ কর্তৃক তাদেরকে চাকুরী হতে তাৎক্ষণিকভাবে অপসারণ করতঃ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবগত করবে। মালিকপক্ষ গাড়ীতে নিয়োগকৃত স্টাফদের প্রয়োজনীয় বৈধ কাগজপত্র সংগে বহন নিশ্চিত করবেন বলে সভায় সিদ্ধান্ত গৃহিত হয়।

পরিবহন স্টাফরা মালয়েশিয়াগামী ভিকটিমদেরকে সনাক্ত করার চেষ্টা করবেন এবং এ ব্যাপারে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রয়োজনীয় তথ্য প্রদান করবেন। পরিবহনের কোন বক্সে, সিটের নীচে অথবা অন্য কোন অভিনব উপায়ে (গাড়ীর কোন অংশে ফিটিং) ইয়াবাসহ কোন অবৈধ মালামাল পাওয়া গেলে সেক্ষেত্রে সংশ্লিষ্ট পরিবহন এবং স্টাফদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সভায় সিদ্ধান্ত গৃহিত হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন