থানচিতে বিনামূল্যে বীজ ও সার পেল প্রান্তিক কৃষকরা

fec-image

বান্দরবানে থানচি উপজেলা ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সম্প্রদায়ের জুমের ধান রোপণের শুরুতে সরকারের ২০২২-২৩ অর্থ বৎস‌রে আউশ মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার পেল ৮০০ পরিবার।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকালে উপজেলা কৃ‌ষি সম্প্রসারণ অ‌ধিদপ্তর আয়োজনে উপজেলা পরিষদ প্রাঙ্গনে এ কর্মসূচির আওতায় উপজেলা ৪টি ইউনিয়নের মোট ৮০০ জন কৃষকের মাঝে এ প্রণোদনা বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহা. আবুল মনসুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা।

কৃষি বিভাগ জানায়, প্রণোদনার আওতায় ৮০০ জন কৃষককে জন প্রতি ৫ কেজি বীজ ধান , ১০ কেজি ‌ডিএস‌পি রাসায়নিক সার ১০ কে‌জি এম ও পি রাসায়নিক সার দেয়া হয়েছে।

উপজেলা কৃষি বিভাগের উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা বিশ্বজিৎ দাশ গুপ্ত জানান, পাহাড়ের ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সম্প্রদায়ের জুমের ধান রোপণের শুরুতে সরকারের ২০২২-২৩ অর্থ বৎস‌রে আউশ মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করার জন্য নির্দেশ রয়েছে।সুতরাং বৃহস্পতিবার উদ্বোধনী দিনে থানচি উপজেলার ৪টি ইউনিয়নের ম‌ধ্যে রেমাক্রী ১৮০ জন, তিন্দু ১৬০ জন, থানচি সদর ২৫০ জন, বলিপাড়া ২১০ জন প্রকৃত কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

এসময় অন্যান্যদের মধ্যে ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা, সহকারী কমিশনার (ভূমি) সেতু কুমার বড়ুয়া, কৃষি বিভাগের উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা বিশ্বজিৎ দাশ গুপ্ত, সদর ইউপি চেয়ারম্যান অংপ্রু ম্রো প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিভিন্ন পাড়ার কারবারি ও হেডম্যানসহ ১২০/১৩০ জন অংশ নেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কৃষক, থানচি, বীজ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন