দীঘিনালায় দুস্থ ও গরীব রোগীদের বিনামূল্যে চিকিৎসা প্রদান করল সেনাবাহিনী

120420

মোঃ আল আমিন, দীঘিনালা (খাগড়াছড়ি):

বাংলাদেশ সেনবাহিনীর বহিঃবিশ্বে যেমন সুনাম ছড়িয়ে আছে। পার্বত্যঞ্চলের দূর্গম এলাকার গরীব ও দূঃস্থ মানুষের চিকিৎসা সেবায়, শিক্ষা সাংস্কৃতি সাম্প্রদায়ীক সম্প্রীতি বজায় রাখতেও তেমনি নিরলসভাবে কাজ করে যাচ্ছে তারা । তারই ধারাবাহিগতায় দীঘিনালা জোনের আয়োজনে  বাবুছড়া ইউনিয়নের দূর্গম  জারুলছড়ি (বেলতলী) কমিউনিটি ক্লিনিক মাঠ প্রাঙ্গনে দুস্থ ও গরীব রোগীদের মাঝে বিনামূল্যে চিকিৎসা প্রদান করেন দীঘিনালা জোনের মেডিকেল টিম। মেডিকেল টিমে ডাক্তার হিসেবে চিকিৎসা প্রদান করেন দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্স এর মা ও শিশু মহিলা বিষয়ক সার্জেন ও দীঘিনালা জোনের অধিনায়কের সহর্ধমীনি ডাঃ মোছাম্মদ রাজিয়া আক্তার জাহান , সেনাবাহিনীর ডাক্তার  ক্যাপ্টেন  মোঃ জুনায়েদ ছিদ্দিকি ও কপোরাল সাইফুল ইসলাম।

সকাল ৮টা থেকে শুরু করে প্রায় সাড়ে চার’শ রোগী দেখেন তারা। আশেপাশের পাড়া থেকে চিকিৎসা নিতে আসা অনিকা চাকমা(৯২) তিনি বলেন , অনেক দিন ধরে  আমার হাতে পায়ে রগ ব্যাথা করে। আমি বিনামূল্যে চিকিৎসা দিবে শুনে লাঠিতে ভর দিয়ে  চিকিৎসা নিতে এসেছি। টাকা পয়সার অভাবে দূরে দীঘিনালা হাসপাতালে চিকিৎসা নিতে পারিনা।

রিপন চাকমা (৬০) বলেন, অনেক দিন যাবৎ আমি অসুস্থতায় ভুগছি তাই চিকিৎসা নিতে এসেছি।  বাবুছড়ার সাবেক চেয়ারম্যান পরিতোষ চাকমা বলেন, সেনাবহিনীর বিনামূল্যে চিকিৎসার কথা শোনে আমি নিজে এসেছি। তিনি আরো বলেন,  ২০০৩ সালের আগে এই কমিউনিটি ক্লিনিক চালু হয় কিন্তু চিকিৎসা সেবা অত ভালনা। এটি নিহাত একটি ভাল কাজ আরো বেশি ভাল মহিলাদের জন্য মহিলা ডাক্তার , পুরুষদের জন্য পুরুষ ডাক্তার। আমাদের বাবুছড়াতে কোন  ডাক্তার নাই , সেনাবহিনীর উদ্যোগের জন্য সাধুবাদ জানাচ্ছি।

সেনাবাহিনীর ডাক্তারা বলেন, এই এলাকায় বেশি ভাগ মানুষ খেটে খাওয়ার সেজন্য বেশিভাগ রোগী উচ্চ রক্তচাপ এবং ব্যথা ও অপুষ্টির অভাব রয়েছে। এছাড়াও গত ১৭ই জুলাই বাবুছড়া কালাচান মহাজনপাড়া বিদ্যালয়ে চিকিৎসা দেওয়া হয় ও ২৩ জুলাই ছোট মেরুং উচ্চ বিদ্যালয়ে এ চিকিৎসা সেবা দেওয়া হয়।

দীঘিনালা জোন অধিনায়ক মোঃ লোকমান আলী বলেন, সেনাবাহিনী কর্তৃক বিনামূল্যে চিকিৎসা সেবা প্রত্যন্ত অঞ্চলে দুঃস্থ্য গরীবদের মাঝে অব্যহত থাকবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন