নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে অনুপ্রবেশকালে ৯ রোহিঙ্গা আটক, বিকালে পুশব্যাক

fec-image

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির উপজেলার ঘুমধুমের তুমব্রু পশ্চিমকূল এলাকা থেকে অবৈধ অনুপ্রবেশকালে মিয়ানমারের ৯ রোহিঙ্গাকে আটক করেছে ৩৪ বিজিবি জোয়ানরা। যাদেরকে যাচাইয়ের পর বিকেলে সীমান্তের ৩৫ নম্বর পিলারের নিকটবর্তী বাইশফাঁড়ি পয়েন্ট দিয়ে পুশব্যাক করা হয়।

মঙ্গলবার ( ২১ নভেম্বর) দুপুর ২টার দিকে এদেরকে আটক করে বিকেল সাড়ে ৪টার দিকে পুশব্যাক করা হয়।

সূত্র জানায়, সম্প্রতি বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের রাখাইন রাজ্যে সরকারি বাহিনী ও স্বশস্ত্র বিদ্রোহী বাহিনীর মধ্যে বেশ সময় ধরে সংঘর্ষ চলছে জোরে-শোরে। উত্তর-পশ্চিম রাখাইন রাজ্যে সরকারি বাহিনী ও আরকান আর্মির (এএ) মধ্যে সংঘর্ষের জেরে গত ১ সপ্তাহ ধরে আরকানের অধিবাসীরা নিরাপদ আশ্রয়স্থল বাংলাদেশ সীমানায় এসে ভীড় করছে ।

এ পরিস্থিতিতে গত পরশু সোমবার (২০ নভেম্বর) দুপুরে সীমান্ত সরেজমিনে পরিদর্শনে আসেন বিজিবি মহাপরিচালক। তিনি বাংলাদেশে দীর্ঘ সীমান্তের বেশ কয়েকটি সীমান্ত চৌকিসহ ঘুমধুম, তুমব্রু ও বাইশফাঁড়ি সীমান্ত চৌকি পরিদর্শন করেন। একই সাথে সংশ্লিষ্টদের সাথে কথা বলেন।

সেসময় তিনি ঘুমধুমের কয়েকটি সীমান্ত চৌকিতে অবস্থান করা বিজিবি জোয়ানদের মাদক পাচার ও চোরাচালানরোধসহ অবৈধ নাগরিকদের অনুপ্রবেশ ঠেকাতে কঠোর নির্দেশনা দিয়ে যান। তারই ২৪ ঘণ্টার মধ্যে মঙ্গলবার (২১ নভেম্বর) দুপুরে তুমব্রু সীমান্তের ৩৩ নম্বর পিলার সংলগ্ন তুমব্রু পশ্চিমকূল হয়ে কাঁটাতারের বেড়া কেটে ৯ মিয়ানমারের রাখাইন রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশকালে আটক করে ৩৪ বিজিবির তুমব্রু বিওপির জোয়ানরা।

আটকৃতরা হলো- উচাই (৪৫), স্ত্রী চেনি(৩৭), মুন্তি (১৭), জয়ন্তী (১৩), সিংখ (১১), বহংত ( ৬), মালা (৪), জমন(৩) ও কেন্তে (৩) তাদের বাড়ি মিয়ানমারের মংডু’ এলাকায়।

বিজিবি সূত্র নিশ্চিত করেন, পুশব্যাক করার সুবিধার্থে তাদের বাইশফাঁড়ি বিওপির অধীন সীমান্ত পিলার ৩৭/২ এস এর নিকটবর্তী বাইশফাঁড়ি আম বাগান দিয়ে মিয়ানমারে ফেরত পাঠানো হয় বিকেলে।

এ বিষয়ে ৩৪ বিজিবি অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ সাইফুল ইসলাম চৌধুরীর সাথে একাধিকবার ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও পাওয়া যায়নি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নাইক্ষ্যংছড়ি, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন