নানা দাবী নিয়ে রাঙামাটি সরকারী কলেজের সাধারণ ছাত্রছাত্রীদের বিক্ষোভ মিছিল সমাবেশ অনুষ্ঠিত

IMG_20141117_105227

নিজস্ব প্রতিনিধি:

রাঙ্গামাটি সরকারি কলেজে দ্রুত একাডেমিক ভবন নির্মাণ, স্বতন্ত্র পরীক্ষা হল নির্মাণ, পুরাতন ভবন মেরামত করণ, কলেজ লাইব্রেরীতে পর্যাপ্ত বই সরবরাহ, কলেজে নিজস্ব পরিবহন ব্যবস্থা সহ পর্যাপ্ত শিক্ষক নিয়োগ, একাধিক বিষয়ে মাস্টার্স কোর্স চালু, কলেজের সীমানা প্রাচীর সুরক্ষা ও সুনিশ্চিত করার দাবীতে রাঙ্গামাটি সরকারি কলেজের সাধারণ ছাত্র-ছাত্রীর ব্যানারে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সোমবার সকালে কলেজ ক্যাম্পাস থেকে একটি মিছিল বের হয়ে উপজেলা চত্বর ঘুরে কলেজের প্রধান ফটকের সামনের রাস্তায় প্রতিবাদ সমাবেশ হয়।

সমাবেশে বক্তব্য রাখেন কলেজ ছাত্রদল সভাপতি মো. সুজন, সাধারণ সম্পাদক অলি আহাদ, কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক আব্দুল জব্বার সুজন, পিসিপি সভাপতি রিন্টু চাকমা ও ছাত্রলীগ সভাপতি সজল দাশ।প্রতিবাদ সমাবেশে সাধারণ ছাত্র-ছাত্রীদের পক্ষে বক্তব্য রাখেন লিনা চাকমা, মো. বাপ্পা, মো. হুমায়ন কবির, সম্রাটসুর চাকমা প্রমুখ।

বক্তারা বাংলাদেশের ছাত্র আন্দোলনের ইতিহাস উল্লেখ করে বলেন, আমরা আমাদের দাবী আদায়ে যে কোন সংগ্রামের জন্য প্রস্তুত। ১৯৬৫ সালে প্রতিষ্ঠার পর থেকে ৪৯ বছর পার হলেও আজ পর্যন্ত নতুন কোন ভবন নির্মাণ হয় নাই রাঙ্গামাটি সরকারি কলেজের। অথচ প্রতি বছরই শিক্ষার্থীর সংখ্যা বেড়েই চলছে। পার্বত্য চট্টগ্রামের সর্বোচ্চ বিদ্যাপিঠ রাঙ্গামাটি সরকারি কলেজ। বর্তমানে ৫০৯০ জন শিক্ষার্থী এখানে অধ্যায়ন করছে।

বক্তারা বলেন, পার্বত্য এলাকায় আর্থ-সামাজিক অবস্থা নাজুক। তাই এ কলেজ থেকে অনার্স শেষ করার পর মাস্টার্স করার জন্য অনেকের পক্ষে ঢাকা, চট্টগ্রাম গিয়ে পড়াশোনা চালিয়ে যাওয়া সম্ভব হয় না। প্রতি বছর পরীক্ষার ফলাফল খারাপ হওয়ার পিছনে কলেজে নানা সমস্যাকে দায়ী করেন বক্তারা।

এদিকে প্রতিবাদ সমাবেশে বিপুল সংখ্যক শিক্ষার্থীর স্বতঃষ্ফুর্ত অংশগ্রহণ লক্ষ্য করা গেছে। কলেজের সাধারণ ছাত্র মো. আব্দুর রব স্মারকলিপি পাঠ করে শোনানোর মাধ্যমে সমাবেশ সমাপ্ত ঘোষণা করেন। এরপর মাননীয় জেলা প্রশাসকের মাধ্যমে কলেজের নানা সমস্যা তুলে ধরে অতি দ্রুত সমাধানের দাবীতে মাননীয় শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন