পার্বত্য চট্টগ্রামে ২৫, ২৬ অক্টোবরের বিক্ষোভ কর্মসূচি এবং ৩০, ৩১ অক্টোবরের হরতাল স্থগিত

প্রেস বিজ্ঞপ্তি:
জনভোগান্তি এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান সমূহের চলমান ভর্তি পরীক্ষার কথা বিবেচনা করে এবং সরকারের গোচরে আন্দোলনের যৌক্তিকতা তুলে ধরার স্বার্থে আপাতত- ‘পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধনী আইন ২০১৬) বাতিল করার দাবিতে আহুত ২৫ ও ২৬ অক্টোবর তিন পার্বত্য জেলায় ২ দিন ব্যাপী সভা সমাবেশ, বিক্ষোভ, পিকেটিং কর্মসূচি এবং ৩০-৩১ অক্টোবর রবি ও সোমবার দুই দিনের হরতাল কর্মসূচি স্থগিত ঘোষণা করা হয়েছে।

২৪ অক্টোবর, ২০১৬ মঙ্গলবার বিকাল ৪টায় সংগঠনের রাঙামাটি জেলা কার্যালয়ে অনুষ্ঠিত জরুরী এক যৌথ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। এ সময় সভায় মত প্রকাশ করা হয় যে, পাহাড়ে বাঙালিদের ভূমি রক্ষার এই আন্দোলন কারো বিরোধিতা নয় বরং অধিকার রক্ষার সংগ্রাম, এই সংগ্রামের সার্বজনীন জনসমর্থন অত্যন্ত প্রয়োজন। সভা মত প্রকাশ করে যে, এই সংগ্রামে ধৈর্য ধারণ ও জনভোগান্তি বিবেচনা করে গৃহীত সিদ্ধান্ত বাঙালি সংগঠনগুলোর উদারতারই বহিঃপ্রকাশ।

বক্তাগণ বলেন, আমরা আশা করছি সরকার আমাদের ব্যথা এবং দুশ্চিন্তা অনুভব করতে পারবেন এবং এই এলাকার বাঙালি জনগোষ্ঠীর যৌক্তিক দাবি বিবেচনা করে অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধনী আইন ২০১৬) বাতিল করে তিন পার্বত্য জেলার তিনজন বাঙালি প্রতিনিধিকে কমিশনের সদস্য হিসেবে নিয়োগ করে নতুনভাবে আইন সংশোধনীর উদ্যোগ নিবেন। অন্যথায় পাহাড়ে বসবাসরত দুশ্চিন্তাগ্রস্থ বাঙালি সম্প্রদায়ের মানুষ লাগাতার আন্দোলনের কর্মসূচি প্রদানে বাধ্য হবে।

তারা “ভূমি অধিকার রক্ষার জন্য পাহাড়ের মানুষকে সদাজাগ্রত থাকার আহ্বান জানিয়ে বলেন, জনভোগান্তি কমাতে আপাতত কর্মসূচি স্থগিত করা হলেও প্রয়োজনে যে কোনো সময় বৃহত্তর আন্দোলনের ডাক দেওয়া হবে। সেসময় ঐক্যবদ্ধভাবে সবাইকে এগিয়ে আসতে হবে।

সভায় উপস্থিত ছিলেন সমঅধিকার আন্দোলনের কেন্দ্রীয় নেতা মোঃ জাহাঙ্গীর কামাল, হাজী মোঃ ইউনুছ কমিশনার, কে এম জালোয়া, আমীর মোঃ সাবের, যুবনেতা মোঃ শাহজাহান ও ছাত্রনেতা শাব্বির আহাম্মদ প্রমুখ। ৃও

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন