পার্বত্য শান্তি চুক্তির ১৭ বছর পূর্তি উপলক্ষে পক্ষে-বিপক্ষে মিছিল সমাবেশ

Bandarban pic-1, 2.12.2014

নিজস্ব প্রতিবেদক:
পাল্টাপাল্টি কর্মসূচির মধ্য দিয়ে বান্দরবানে শান্তি চুক্তির ১৭ বছর পূর্তি পালন করা হয়েছে। এ উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও সমঅধিকার আন্দোলন পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ এবং র‌্যালি, বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি কালন করেছে।

পার্বত্য শান্তি চুক্তি ডেড লেটারে পরিণত হয়েছে মনে করে ইউপিডিএফ। পার্বত্য শান্তি চুক্তি সম্পাদনকারী আওয়ামীলীগ দিনটি উপলক্ষে কোন কর্মসূচি পালন করেনি। পার্বত্য শান্তি চুক্তি বাতিলের দাবিতে মঙ্গলবার সকালে বান্দরবান প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে বাঙালী সংগঠনগুলো।

মানববন্ধনে বক্তারা কালো চুক্তি আখ্যা দিয়ে বলেন, আওয়ামীলীগ সরকার ও জনসংহতি সমিতির কতিপয় ব্যক্তির সাথে পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির ফলে পাহাড়ে এখনো অস্ত্রের ঝনঝনানী, খুন, অপহরণ বানিজ্য চলে আসছে। চুক্তির আগে যেমন পাহাড় অশান্ত ছিল চুক্তির পরও পাহাড় অশান্ত থেকে গেছে। এছাড়া চুক্তির ফলে বাঙ্গালীদের অধিকার হরণ করা হয়ে। অবিলম্বে পার্বত্য শান্তি চুক্তি বাতিলের দাবী জানিয়েছেন বক্তারা।

এসময় পার্বত্য নাগরিক পরিষদের জেলা সভাপতি আতিকুর রহমান, পার্বত্য বাঙালী ছাত্র ঐক্য পরিষদের কেন্দ্রীয় যুগ্ন-সম্পাদক কামরান ফারুক, বাঙালী ছাত্র পরিষদের সভাপতি আব্দুল কাইয়ুম প্রমুখ বক্তব্য রাখেন।

অন্যদিকে পুরাতন রাড়ীর মাঠে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি ১৭তম বর্ষপূর্তি উপলক্ষে বর্ণ্যাঢ্য র‌্যালী ও আলোচনা সভা করে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি। ৩০ এপ্রিলের মধ্যে সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়ন না করলে ১ মে থেকে পাহাড়ে সরকার বিরোধী দুর্বার অসহযোগ আন্দোলন গড়ে তোলা হবে। এ আন্দোলনে পাহাড়ী জনগনকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানানোর মধ্যে দিয়ে বান্দরবানে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি উদ্যোগে পার্বত্য শান্তি চুক্তির ১৭ তম বর্ষপূর্তি পালন করা হয়েছে।

জনসংহতি সমিতি বক্তারা বলেন, অভিযোগ করেন সরকার পার্বত্য চুক্তি নিয়ে মিথ্যাচার করে চলেছে। চুক্তি বিরোধী ইউপিডিএফকে মদদ দিয়ে চুক্তি বিরোধী তৎপরতায় ইন্ধন দিচ্ছে। পার্বত্য চুক্তি বাস্তবায়নে জনসংহতি সমিতি জনগনকে সাথে নিয়ে এসব চক্রান্ত মোকাবেলা করবে বলে বক্তারা জানান।

আলোচনা সভার প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় নেতা ও আঞ্চলিক পরিষদের সদস্য কে এস মং মারমা। জনসংহতি সমিতির সদর থানার সভাপতি উসাচিং মরমার সভাপতিত্বে প্রধান বক্তা ছিলেন কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক মঙ্গল কুমার তঞ্চংগ্যা, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ওয়ংচিং প্রু প্রমুখ বক্তব্য রাখেন।

পার্বত্য শান্তি চুক্তি বিরোধী বান্দরবান ইউপিডিএফ জেলা সমন্বয়কারী ছোটন কান্তি তঞ্চঙ্গ্যা বলেন, পার্বত্য শান্তি চুক্তি বর্তমানে ডেড লেটারে পরিণত হয়েছে বলে মনে করেন। তিনি বলেন, শান্তি চুক্তি অবিলম্বে বাতিল করে পূর্নাঙ্গ শায়িত্বশাসনের দাবী জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন