প্রচারণায় নেই তবু আলোচনায় ও সম্ভাবনায় আছেন রাঙামাটির জেএসএস প্রার্থি গঙ্গা মানিক

নিজস্ব প্রতিনিধি:

আগামী ৩০ ডিসেম্বর পৌরসভার নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি প্রচারণা চালালেও জেএসএসের প্রার্থী গঙ্গা মানিকের তেমন কোন প্রচারণা চোখে পড়ছে না। শুক্রবার দিনব্যাপী শহর ঘুরে এ চিত্র দেখা যায়।

রাঙামাটি পৌরসভার নির্বাচনকে ঘিরে জনগণের দৌড়গোড়ায় গিয়ে প্রায় ২৪ ঘণ্টা প্রচারণা চালাচ্ছেন আওয়ামী লীগের আকবর হোসেন, বিএনপি’র সাইফুল ইসলাম ভুট্টো, জাতীয় পার্টির শিবু প্রসাদ মিশ্র এবং স্বতন্ত্র বিএনপি’র বিদ্রোহী প্রার্থী রবিউল আলম রবি। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে এসব প্রার্থীদের প্রচারণা বেড়েই চলেছে। রাত-দিন প্রচারণায় মুখর মেয়র পদের জন্য নির্বাচনী যুদ্ধে লিপ্ত বিভিন্ন দলের প্রার্থীরা।

কিন্তু ব্যাতিক্রম একজন, পাহাড়ি সংগঠন জেএসএস সমর্থিত বর্তমান পৌরসভার নির্বাচনে মেয়র পদে হেভিওয়েট প্রার্থী ডা: গঙ্গা মানিক। তার ভোটার ও সমর্থক নির্বাচনী যুদ্ধ করার মতো যথেষ্ট থাকলেও নির্বাচনের প্রচারণায় তাকে দেখা যাচ্ছে না। ঢাকঢোল পিটিয়ে পৌর নির্বাচনে মেয়র পদে মনোনয়ন নিয়েছিলেন পাহাড়ি প্রভাবশালী সংগঠন জেএসএস সমর্থিত ডা. গঙ্গা মানিক। নির্বাচনের বাকি আর পাঁচদিন থাকলেও শহরের কলেজ গেইট এলাকায় তার কিছু নির্বাচনী প্রচারণার পোস্টার ছাড়া প্রচারণার আর কিছু চোখে পড়েনি।

কিন্তু প্রচারণায় না থাকলেও জেএসএস সমর্থিত এ প্রার্থি আলোচনায় আছেন সর্বত্র। ভোটার, সুশীল সমাজ, প্রশাসন সর্বত্র তিনি আলোচনায়। মেয়র নির্বাচনের সম্ভাবনার তালিকা থেকেও তাকে বাদ দিতে পারছে না কেউ। প্রাথি হিসাবে তিনি অসাধারণ কিছু নন। তবে তার সম্ভাবনার প্রধান শক্তি তার দল জেএসএস ও একাধিক বাঙালী প্রার্থি থাকা। বিষয়টি মানছেন জেএসএস নেতারাও। সরকারী দলের প্রার্থি থাকলেও ভোটের দিন ভোট কেন্দ্র পাহারা দেয়ার মতো শক্তি তার রয়েছে। অনেকেই মনে করছেন, গঙ্গা মানিক তার সব শক্তি নির্বাচনের দিনের জন্য অক্ষত রাখতে এই নীরবতা পালন করছেন।

PIC

এক্ষেত্রে তারা বিগত সংসদ ও উপজেলা নির্বাচনে রাঙামাটি শহরে জেএসএস’র ভূমিকা দৃষ্টান্ত হিসাবে সামনে রাখছেন। একই হিসাবে বৃহৎ রাজনৈতিক শক্তিকে পাশে টানার আলোচনা গুঞ্জন রয়েছে পর্দার আড়ালে। নির্বাচন যতো কাছে আসবে গুঞ্জনগুলো সত্যমিথ্যা পরিস্কার হবে। সবমিলে এই হেভিওয়েট প্রার্থী প্রচারণা না চালানোর কারণে জনমনে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।

শহরের বনরূপা এলাকার নাম প্রকাশে অনিচ্ছুক জেএসএস সমর্থিত এক উপজাতি ব্যবসায়ী জানান, গঙ্গা মানিকের প্রচারণা চালানোর দরকার নেই। আমাদের স্ব-স্ব জাতি ভাইয়ের কাছে গঙ্গা মানিকের ভোটের দাওয়াত অনেক আগে পৌঁছে গেছে। নির্বাচনের আগের দিন শুধু শেষ বাঁশি বাজানো হবে জাতির উদ্দেশ্য। আমরা আশাকরি, এবারের পৌর নির্বাচনে পৌরসভার চেয়ার আমাদের দখলে থাকবে।

এমন কি গোপন রহস্য যে পৌর আসন আপনাদের দখলে থাকবে- প্রশ্নের জবাবে তিনি জানান, আওয়ামী লীগ ও বিএনপি’র মধ্যে রয়েছে অর্ন্তকোন্দল, জাতীয় পার্টিও তাদের সমর্থিত প্রার্থী দিয়েছে। তাছাড়া বিএনপি’র অর্ধেক ভোট এবং আওয়ামী লীগের অর্ধেক ভোট রবি পেলে আমাদের সমীকরণের অংক মিলে জয় আমাদের নিশ্চিত।

এর সাথে প্রচারণার কি সম্পর্ক এমন প্রশ্নের জবাবে তিনি জানান, শুধু শুধু টাকা-পয়সা খরচ করার দরকার কি। বাঙালীরা তো আমাদের ভোট দিবে না। ভোটের দাওয়াত আমাদের স্ব জাতির কাছে আগে পৌঁছে দেওয়া হয়েছে। তাছাড়া এ পার্বত্য অঞ্চলে ভোটের সময় পাহাড়ি-বাঙালী হিসাব করা হয়। আর এ হিসাব যুগ যুগ ধরে হয়ে আসছে।

এ ব্যপারে জানার জন্য জেএসএস সমর্থিত রাঙামাটি পৌরসভার মেয়র প্রার্থী ডা: গঙ্গা মানিকের টেলিটক নাম্বারে বারবার ফোন করার পরও তিনি কোনো ফোন রিসিভ করেন নি। ফলে তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন