বর্তমানের ক্ষুদে শিক্ষার্থীরাই আগামীদিনে দেশের নেতৃত্ব দেবে : মোস্তফা কামাল

আলমগীর মানিক, রাঙামাটি :

আজকের এই ক্ষুদে শিক্ষার্থীরাই আগামী দিনে দেশের নেতৃত্ব দিবে। এজন্য এখন থেকেই তাদের লেখাপড়ায় মনোনিবেশ করে নিজেদের গড়ে তুলতে হবে। প্রত্যেক শিক্ষার্থীকে সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। দেশকে ভালবাসতে হবে। ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার মানসিকতা তৈরি করতে হবে। তবেই দেশের উন্নয়ন সম্ভব হবে। এজন্য শিক্ষকদেরও ভূমিকা রাখতে হবে। কোনো প্রকার খারাপ কিছু গ্রহণ না করে ভালোভাবে উত্তম চরিত্র গঠন করতে সুশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য কোমলমতি শিক্ষার্থীদের প্রতি উপদেশ দিয়েছেন রাঙামাটি জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল।

আজ সোমবার সকালে রাঙামাটি শহরের একেবারে শেষ প্রান্তে অবস্থিত ঝগড়াবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে স্কুল ব্যাগ বিতরণ পূর্ব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে তিনি এই পরামর্শ দেন। সদর উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্তিত ছিলেন, সদর উপজেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যান মূছা মাতব্বর, নির্বাহী কর্মকর্তা রুমানা রহমান শম্পা, উপজেলা শিক্ষা অফিসার ত্রিরত্ন চাকমা, সনাকের এরিয়া ম্যানেজার পুলক পাল, ৫নং ওয়ার্ড কমিশনার শিবু মিশ্র, স্কুল কমিটি সভাপতি রতন তঞ্চঙ্গ্যা, স্কুলের প্রধান শিক্ষিকা ইন্দ্রা চাকমা ও স্কুলের জন্য জায়গা বরাদ্ধ দাতা ধর্মরাজ তঞ্চঙ্গ্যা।

প্রধান অতিথি আরো বলেন, মানসম্মত শিক্ষা থেকে শিশুরা যদি বঞ্চিত হয় তাহলে সেটা একটি জাতির উন্নয়ন ও অগ্রগতির পথে প্রথম বাধা হয়ে দাঁড়ায়। ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে এ জাতির জন্য শিক্ষার ভিত্তি মজবুত করা অত্যাবশ্যক। তাই ২০১৫ সালের মধ্যে সর্বজনীন প্রাথমিক শিক্ষা সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যগুলোর অন্যতম। অুনষ্ঠানে জেলা প্রশাসক শিক্ষকদের, পিতৃতুল্য ভালো মন মানসিকতা নিয়ে কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান করার পরামর্শ দিয়েছেন।

পিতামাতার উদ্দেশ্যে জেলা প্রশাসক মোস্তফা কামাল বলেন, আপনার সন্তানের মেধা বিকাশের সময় তাকে উপযুক্ত সাপোর্ট দেওয়া পিতা-মাতার একান্ত কর্তব্য। শিশুদের মেধা বিকাশের সুযোগ দিলে তারা অর্জনকৃত মেধা কাজে লাগিয়ে দেশ তথা জাতির কল্যাণে কাজে লাগাতে পারবে। পরে জেলা প্রশাসক বিলাইছড়ি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের কাছে ব্যাগ হস্তান্তর করেন। এসময় উপরোল্লিখিত অতিথিরা ছাড়াও আরো উপস্থিত ছিলেন, স্কুল কমিটির সভাপতি মিলন চাকমা, স্কুলের প্রধান শিক্ষক দিপুচিং লেপচা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন