বান্দরবানে কৃষি ব্যাংকের ঋণ বিতরণ

Bandarban pic-26.5

স্টাফ রিপোর্টার:
বান্দরবানে কৃষি ব্যাংকের উদ্যোগে প্রকাশ্যে কৃষি ঋণ বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বালাঘাটা বিলকিস বেগম উচ্চ বিদ্যালয়ের মাঠে এ কর্মসূচির প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন চট্টগ্রামের উপ-মহাব্যবস্থাপক এ কে এস মুরশেদ।

প্রধান অতিথি বলেন, কৃষকদের স্বার্থে সহজভাবে কৃষি ব্যাংকের উদ্যোগে কৃষি ঋণ বিতরণ করা হয়েছে। কৃষকদের অতিরিক্ত উৎপাদিত ফসল নেপালে খাদ্য পাঠানো সম্ভব হয়েছে।

বান্দরবান শাখা ব্যবস্থাপক মোহাম্মদ ইউসুফ বলেন, কৃষি ঋণ বিতরণে স্বচ্ছতা ও জবাদিহীতা এবং কৃষকদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ব্যাংকের বাইরে প্রকাশ্য ঋণ বিতরণের আয়োজন করা হয়েছে। সদর উপজেলায় আদা, কলাচাষ, আউশ ধান চাষ, মৎস্য, প্রাণী সম্পদ ও আমদানি বিকল্প শস্য উৎপাদনের জন্য সহজ শর্তে ৪৮ জন কৃষকের মাঝে ১৫ লাখ ১৮ হাজার টাক কৃষি ঋণ বিতরণ করা হয়েছে। এ সময় ৩ লাখ ৪৫ হাজার টাকা বকেয়া ঋণও আদায় করা হয়েছে।

এসময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সফিকুল ইসলাম, বান্দরবান আঞ্চলিক ব্যবস্থাপক মো. আনোয়ারুল কবীর, কুহালাং ইউনিয় পরিষদ চেয়ারম্যান সা নুপ্রু এবং সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান সুচিত্র তঞ্চঙ্গ্যা ও আব্দুল রহিম চৌধুরী উপস্থিত ছিলেন।

জানা গেছে, চলতি ২০১৪-১৫ অর্থ বছরে কৃষি ঋণ বিতরণ লক্ষ্যমাত্রা ১৩.২৯ কোটি টাকার বিপরীতে ৩৩১৫ জন কৃষকের মাঝে ১২.২৮ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। এবং ১৪.১০ কোটির বিপরীতে ১২.১৬ কোটি টাকা আদায় হয়েছে ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন