বান্দরবানে কেএনএফের বিরুদ্ধে মানববন্ধনের ডাক

fec-image

বান্দরবানের রুমা উপজেলাতে শান্তি ফিরিয়ে আনার জন্য সচেতন নাগরিক সমাজ শান্তি শৃঙ্খলা বজায় রেখে কুকি চীন ন্যাশনাল ফন্ট (কেএনএফ) সংগঠনকে অনেক সম্মান দেওয়ার প্রচেষ্টায় ছিলাম। অথচ জনসাধারণকে মেরে ফেলার হুমকি, হয়রানি, চাঁদাবাজিসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে কেএনএফ সদস্যরা। যার ফলে নানা অত্যাচারের শিকার হতে হচ্ছে মারমা সম্প্রদায়ের জাতিগোষ্ঠীরদের। তাই এই ধরনের বুকের ভয় আর কষ্ট দিয়ে বেঁচে থাকতে চাই না। এবারে দেখা হবে রাজপথে। তাই নিজেদের জাতি রক্ষার্থে শান্তি ফিরিয়ে আনতে কেএনএফ বিরুদ্ধে রুখে দাঁড়ানো হুশিয়ারি দেন।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে রুমা বাজারে এক মানববন্ধনে এসব মন্তব্যে করেন সচেতন নাগরিক সমাজ।

এর আগের রিজুক পাড়ার এক যুবককে কেএনএফ হত্যার চেষ্টার প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি রুমা শহরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বাজারের এসে শেষ হয়। এসময় অংশ নেন রুমা উপজেলা সর্বস্তরের মানুষ। পরে শুরু হয় মানববন্ধন।

বক্তারা বলেন, রুমায় যে গ্রামে যায় সে পাড়াতে শোনা যায় শুধু কেএনএফ আর কেএনএফ। কেএনএফ এত মারমা জাতিকে হয়রানি ও অত্যাচার চালাচ্ছে সেটি অবাক করার বিষয়। তাছাড়া গ্রামের পাশে শুধু শোনা যায় শোলাগুলি শব্দ। তাই আগের মতো দু’মুঠো ভাত খেয়ে ঘরে বসে থাকার সময় নাই। আজ থেকে সবাই মিলে রুখে দাঁড়াতে হবে কেএনএফের বিরুদ্ধে।

বক্তারা আরো বলেন, রুমা উপজেলাতে আগে শান্তি শৃঙ্খলা বজায় রেখে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে আমরা সকলে শান্তিভাবে বসবাস করে আসছি। তবে কয়েকবছর ধরে একটি নতুন সংগঠন কেএনএফ সৃষ্টি হওয়ার পর থেকে আর কোন পাবর্ত্য অঞ্চলে শান্তি ফিরে আসতে সুযোগ দেয়নি। আমরা চাই সকল জাতিকে নিয়ে বসবাস করতে। কোন জাতির উপর জোর জুলুম দিয়ে বসবাস করতে নয়। শান্তিপূর্ণ থাকার জন্য কেএনএফকে অনেক আগে সম্মান দিয়েছি। কিন্তু যে সম্মান দিয়েছি সে সম্মান দেওয়ার সময় আর নাই। মারমা জাতিরাও কাল থেকে দেখাব বম থেকে যারা নেতৃত্ব দিয়ে কুকি-চীনকে সহযোগিতা দিয়েছে, তাদের বিরুদ্ধেও আমরা একশন নিব। রুমা উপজেলাকে শান্তি ফিরিয়ে আনতে কেএনএফ এর বিরুদ্ধে কঠোরভাবে মানববন্ধনে ডাক দিলেন সচেতন নাগরিক সমাজ।

মানববন্ধনের রুমা উপজেলা চেয়ারম্যান উহ্লাচিং মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান নুম্রাউ মারমা, ২নং রুমা সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা শৈবং, পাইন্দু ইউপি চেয়ারম্যান উহ্লামং মারমা, মারমা ওয়েলফেয়ারের সভাপতি উথোয়াইচিং মারমা, সচেতন নাগরিক যুব সমাজের প্রতিনিধি অংচোওয়ং মারমাসহ রুমা সর্বস্তরের মানুষ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আজ সকালে চাঁদা না পেয়ে রিজুক পাড়ার বাসিন্দা উহ্লাচিং মারমাকে (৩৭) গুলি করে হত্যা চেষ্টার অভিযোগ উঠেছে কেএনএফের বিরুদ্ধে।

তবে কেএনএফ গ্রুপের সাথে যোগাযোগ করা হলে কেএনএফ গ্রুপ পার্বত্যনিউজকে জানায়, গতকাল রাত্রে জেএসএস সন্ত্রাসীরা চাঁদাবাজি ও ধ্বংসাত্মক কার্যকলাপ পরিচালনার উদ্দেশ্যে একটি জুমঘরে মিটিংয়ের তথ্য ফাঁস, অতঃপর কেএনএফ তাদের বিরুদ্ধে অপারেশন চালায় সে সময় জেএসএস-এর সক্রিয়কর্মী একজন আহত হয়।

কেএনএফ ইন্টেলিজেন্স ব্রাঞ্চ এর বিশ্বস্ত সোর্স এর তথ্যের ভিত্তিতে গতকাল রাত্রে জেএসএস সন্ত্রাসীরা চাঁদাবাজি ও ধ্বংসাত্মক কার্যকলাপ পরিচালনার উদ্দেশ্যে একটি জুমঘরে মিটিং করেছে বলে তথ্য পায় এবং সাথে সাথে সেখানে অপারেশন পরিচালনা করা হয়। জেএসএস সন্ত্রাসীরা ৯-১০ জনের মতো একটি জুম ঘরে মিটিং করেছিলো। সেই মিটিংয়ে কেএনএফের স্পেশাল কমান্ডো ফোর্সরা আক্রমণ করলে জেএসএস কর্মীর এক সদস্য পালানোর সময় গুলিবিদ্ধ হয়ে আহত হয়।

বিশেষ সূত্রে জানা যায়, জেএসএস-এর সশস্ত্র সন্ত্রাসী বাহিনী জেএলএ সন্ত্রাসীরা মারমা পাড়ায় (রিজুক) অবস্থান করে প্রতিনিয়ত অত্রাঞ্চলের বিভিন্ন পেশাজীবী ও সাধারণ জনগণের কাছ থেকে চাঁদা তুলে আসছিল এবং নিরীহ জনগণদের হয়রানি করে আসছে।

উক্ত জায়গায় অপারেশন চালালে জুম ঘরে অবস্থানরত জেএসএস বাহিনীরা পালানোর চেষ্টার সময় আমাদের ক্যাডাররা গুলি ছুড়তে বাধ্য হয়। সে সময় একজন জেএসএস সক্রিয় কর্মী আহত হয়ে রিজুক মারমা পাড়াবাসীর কাছে হস্তান্তর করা হয়। সে আহত ব্যক্তিটি আসল পাড়া হচ্ছে ঠান্ডাঝিড়ি পাড়া হলেও দীর্ঘদিন যাবৎ রিজুক পাড়ার এলাকায় সশস্ত্র বাহিনীর সাথে অবস্থান করে আসছিল বলে জানা যায়।

এখন জেএসএসপন্থী তথা স্বার্থান্বেষী মহল সাম্প্রদায়িক কোন্দল সৃষ্টি করার জন্য সিভিলিয়ান বা সাধারণ জনগণ বলে চালিয়ে দেওয়ার অপচেষ্টা চালাচ্ছে।

কেএনএফ এর রিমোট এরিয়ায় জেএসএস সন্ত্রাসীদের এহেন কর্মকাণ্ডে নিরীহ জনগণ নিরুপায় হয়ে কেএনএফের ইন্টেলিজেন্স ব্রাঞ্চ’কে জেএসএস সন্ত্রাসীদের বিরুদ্ধে অপারেশন পরিচালনা করার জন্য অনুরোধ জানিয়ে আসছিল। এর ধারাবাহিকতায় কয়েকদিন যাবৎ জেএসএস সন্ত্রাসী বাহিনীর বিরুদ্ধে কম্বিং অপারেশন চালানো হয় এবং এর কার্যক্রম অব্যাহত থাকবে বলে মিলিটারি সেক্রেটারি লে. কর্নেল স্টেওয়ার্ড আমাদের ইন্টেলিজেন্স ব্রাঞ্চ’কে জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কেএনএফ, বান্দরবান, মানববন্ধন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন