বান্দরবানে সাংগ্রাইং উৎসবে বৌদ্ধমূতি স্নান

fec-image

বান্দরবানের বৌদ্ধ ধর্মাবলম্বীরা বুদ্ধমূর্তি স্নান উৎসব পালন করেছে। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) বিকাল ৩টায় বান্দরবান রাজ গুরু বৌদ্ধ বিহার ও উজানী পাড়া বিহার থেকে খালি পায়ে হেঁটে স্থানীয় উজানী পাড়া সাঙ্গু নদীর খেয়া ঘাটে এসে সমাবেত হয়।

এ সময় শতশত নারী-পুরুষ, দায়ক-দায়িকা, উপ-উপাসীকাবৃন্দ চন্দন ও ডাবের পানি ও পূজা সামগ্রী নিয়ে অংশ গ্রহণ করেন। পরে বিহারাধ্যক্ষ ভদন্ত ড. উ সুওয়াইন্না লাংকারা মহাথের সবার উদ্দেশে ধর্ম দেশনা দেন এবং পূর্ণ্যার্থীরা শীল গ্রহণ করেন। এসময় সবাই সমবেত হয়ে দেশ ও জাতির জন্য মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।

ধর্ম দেশনা শেষে শুরু হয় চন্দন মিশ্রিত পানি দিয়ে বুদ্ধমূর্তি স্নান। প্রবীণ ভিক্ষুদের সাথে নিয়ে সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে ‘আসাং ম্রা’র (বুদ্ধ মূর্তির) গায়ে পানি ঢেলে স্নান করান বৌদ্ধ ধর্মালম্বী নারী-পুরুষ।

বুদ্ধমূর্তি স্নান অংশগ্রহণকারী পূজনীয়রা জানান, বৌদ্ধ ধর্মাবলম্বীরা শত বছর আগে থেকে এই পূজা করে আসছে। তাঁরা বিশ্বাস করেন এই বুদ্ধের স্নানের পানি পান করলে রোগ-ব্যাধি, জরা-জিন্ন, যে কোন অশুভ শক্তি থেকে মুক্তি পাবে। বুদ্ধমূর্তি স্নান পরপরেই বান্দরবানে মারমা সম্প্রদায়ের বর্ষবরণ জলকেলী উৎসব শুরু হয়। এসময় মেতে উঠেন আনন্দ-উল্লাসে।

আয়োজকরা জানিয়েছেন, তিনদিন মারমাদের সাংগ্রাই উৎসবে আজ ২য় দিন। সাংগ্রাই উৎসবে মূল আকর্ষণ হচ্ছে পানি বর্ষণ বা জলকেলি। আগামীকাল বিকেলে উজানী পাড়া সাংঙ্গু নদীর চড়ে মারমা সম্প্রদায়ে পাশাপাশি বিভিন্ন সম্প্রদায়ে এই উৎসবে মেতে উঠবে। এসময় অনুষ্ঠানের মাত্রাকে বাড়িয়ে দিতে পাহাড়ীদের এতিহ্যবাহী খেলাধুলা ও মারমা শিল্পী গোষ্ঠী সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন থাকবে। ধর্ম দেশনা শ্রবণের মধ্য দিয়ে মারমা সম্প্রদায়ের বর্ষবরণের উৎসবের ইতি টানা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উৎসব, বান্দরবান, বৌদ্ধমূতি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন