বান্দরবানে সাইবার নিরাপত্তা বিষয়ক সেমিনার

নিজস্ব প্রতিবেদক:
বান্দরবানে সাইবার নিরাপত্তা বিষয়ক সেমিনার করা হয়েছে। বৃহস্পতিবার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে সাইবার নিরাপত্তা বিষয়ক কর্মসূচির আওতায় নিরাপদ সাইবার জগৎ এটাই হোক আজকের শপথ শীর্ষক বিষয়ক সেমিনার অনুষ্টিত হয়।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কে এম তারিকুল ইসলাম। এসময় অন্যান্যদের মধ্য অতিরক্ত জেলা মেজিষ্ট্রট ঈসরাত জামান, আবু জাপর, বান্দরবান সরকারী কলেজের অধাপক আবু তাহের, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আমীর আব্দুল্লাহ মুঃ মঞ্জুরুল করিমসহ বিভিন্ন স্কুল-কলেজ ও বেসরকারী উন্নয়ন সংস্থার কর্মীরা উপস্থিত ছিলেন।

সেমিনারে ইনসাইড বাংলাদেশ ফাউন্ডেশনের এ্যাড. মোস্তাফিজুর রহমান, আতিকুর রহমান সাইবার ক্রাইম ও সাইবার নিরাপত্তা বিষয়ক বিভিন্ন দিক তুলে ধরেন। তথ্য ও প্রযুক্তির মাধ্যমে কি ভাবে সাধারণ মানুষকে প্রতারণার ফাঁদে ফেলা হয় তা স্লোডিং শোর মাধ্যমে তুলে ধরা হয়।

বক্তারা বলেছেন, সাইবার ক্রাইম সম্পর্কে সাধারণ মানুষ এখোনো সচেতন নয়। তাই অপরাধ করেও অপরাধীরা পার পেয়ে যাচ্ছে। সাইবার অপরাধীদের ধরা যেমন সহজ তেমনি শাস্তিও অনেক কঠিন। সাইবার নিরাপত্তা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে ২০১৩ সংশোধিত আইনে সর্বনিম্ম সাত বছর কারাদন্ড বা ১০ লক্ষ টাকা উভয় দন্ডে দন্ডিত করার বিধান রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন