বিশ্বকাপে অপরাজিত ভারত-নিউজিল্যান্ড আজ মুখোমুখি

fec-image

চলমান বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল ভারত ও নিউজিল্যান্ড আজ রোববার মুখোমুখি হচ্ছে দুপুর আড়াইটায়। সবসময় এ দুই দলের লড়াই উত্তাপ-উত্তেজনা বাড়িয়ে দেয়। আজকের ম্যাচটিও ক্রিকেটপ্রেমীদের জন্য আকর্ষণীয় হয়ে উঠতে পারে।

এবারের বিশ্বকাপে শুধু ভারত ও নিউজিল্যান্ড এখন পর্যন্ত অপরাজিত। উভয় দলই চার ম্যাচের সবকটিতেই জয় পেয়েছে। তবে রান রেটে নিউজিল্যান্ড ওপরে রয়েছে। আজকের ম্যাচ শেষে আর রানরেটে নয় পরিষ্কার দুই পয়েন্টের ব্যবধানে একে অপর থেকে এগিয়ে থাকবে।

ধর্মশালার এ মাঠে টস একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। টসজয়ী অধিনায়ক সাধারণত প্রতিপক্ষের হাতে ব্যাট তুলে দেন। কেননা পরে ব্যাট করা দলের জয়ের শতকরা হার বেশি। ৫৭ ভাগ ক্ষেত্রে পরে ব্যাট করা দল জয় পেয়েছে। বিশ্বকাপে অন্য বেশির ভাগ মাঠে রানবন্যা হলেও এখানকার পিচগুলো একটু কৃপণ ধরনের। রান দেওয়ার ব্যাপারে অতটা উদার নয়। ফলে প্রথম ইনিংসে গড় রান মাত্র ২৫৪। সর্বশেষ ১০ ইনিংসের ক্ষেত্রে এমনটাই ঘটেছে।

দিবা-রাত্রির ম্যাচের ক্ষেতে এখানে পেসাররা আধিপত্য করে থাকে। পেসার যেমন গতি পায় তেমনি বাউন্সার। ফলে জাসপ্রিত বুমরা, ট্রেন্ট বোল্টরা বল করার সময় বেশ উচ্ছ্বসিত থাকবেন এটাই স্বাভাবিক।

অতীত রেকর্ড আজকের ম্যাচে মাঠে নামার আগে ভারতকে উজ্জীবিত করবে। এ পর্যন্ত দুই দল ১১৬ ম্যাচে মুখোমুখি হয়েছে। ভারতের জয় ৫৮ ম্যাচে, নিউজিল্যান্ডের জয়ের সংখ্যা ৫০। সর্বশেষ পাঁচ লড়াইয়ের চিত্র নিউজিল্যান্ডের জন্য বেশ নাজুক। পাঁচ ম্যাচের তিনটিতে জয় ভারতের। অন্য দুই ম্যাচে রেজাল্ট হয়নি। তবে শুধু যদি বিশ্বকাপের কথা বলা হয় তাহলে আবার ভিন্ন চিত্র দেখা যায়। আইসিসির এই টুর্নামেন্টে ভারত নিজেদের আর খুঁজে পায় না। ৯ ম্যাচের তিনটিতে জয় তাদের। আর বিশ্বকাপে সর্বশেষ পাঁচ ম্যাচে মাত্র একটিতে জয় ভারতের। তবে ভারত স্বাগতিক হওয়ায় এবার চিত্র বদলাতে পারে।

আজকের ম্যাচটি মূলত লড়াই হবে ভারতের ভয়ঙ্কর ব্যাটিং লাইন বনাম নিউজিল্যান্ডের শক্তিশালী বোলিং লাইন। বিতর্ক আসতেই পারে। কেননা জসপ্রিত বুমরার নেতৃত্বে ভারতের বোলিং লাইনও যথেষ্ট শক্তিশালী। আবার নিউজিল্যান্ডের ব্যাটিং লাইনও।

কঠিন সব পরীক্ষায় পাস করে ভারত আজ আরও একটা কঠিন ম্যাচে মুখোমুখি হচ্ছে। পঞ্চম ম্যাচে মাঠে নামার আগে তারা দুই শক্তিশালী দল অস্ট্রেলিয়া ও পাকিস্তানকে হারিয়েছে। সে তুলনায় নিউজিল্যান্ডকে খুব একটা পরীক্ষা দিতে হয়নি। চার ম্যাচের মধ্যে তারা যেসব দলকে হারিয়েছে তাদের মধ্যে শীর্ষস্থানীয় দল শুধু ইংল্যান্ড।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড, ভারত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন