বৈসু-সাংগ্রাই-বিজু বরণের প্রস্তুতি আলীকদমে

Sangray news_Alikadam (1) copy
মমতাজ উদ্দিন আহমদ, আলীকদম(বান্দরবান) প্রতিনিধি:

পার্বত্য চট্টগ্রামের অন্যান্য উপজেলার মতো বান্দরবানের আলীকদমেও ‘মাহা সাংগ্রাইং পোয়ে ১৩৭৭ সাক্রয়’ উদযাপনের প্রস্তুতি চলছে। উপজেলা সদরে কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে তিন দিনব্যাপী কর্মসূচী হাতে নিয়েছে আলীকদম বৌদ্ধ যুব পরিষদ।

উপজেলা বৌদ্ধ যুব পরিষদের সভাপতি উইলিয়াম মার্মা জানান, আগামী ১৪, ১৫ ও ১৬ এপ্রিল মাহা সাংগ্রাইং পোয়ে ১৩৭৭ সাক্রয় উৎসব উদযাপন উপলক্ষ্যে আলীকদম বৌদ্ধ যুব পরিষদের উদ্যোগে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালা হাতে নেয়া হয়েছে।

এরমধ্যে ঘিলা খেলা, তৈলাক্ত বাঁশে আরোহণ, হা-ডু-ডু, রশির মাধ্যমে শক্তিপ্রদর্শন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের নবনিযুক্ত সদস্য বাবু থোয়াইচাহ্লা মার্মাকে সংবর্ধনা, জলোৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণী, বিশ্বশান্তি ও মানবতার কল্যাণে আলীকদম কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে সমবেত প্রার্থনা ও বৌদ্ধ স্নান প্রভূতি কর্মসূচী রয়েছে।

পার্বত্য চট্টগ্রাম নৃ-জনগোষ্ঠীগুলোর ঐতিহ্যবাহী সামাজিক অনুষ্ঠান বৈসু-সাংগ্রাইং-বিজু (বৈসাবি)। ত্রিপুরা সম্প্রদায় বাংলা নববর্ষ উপলক্ষ্যে আয়োজিত এ উৎসবকে বৈসু, মারমা সম্প্র্রদায়ের সাংগ্রাইং ও চাকমারা বিজু নামে পালন করে থাকে। এ উপলক্ষ্যে প্রতিবছর বাংলা নববর্ষের শুরুতে পাহাড়জুড়ে শুরু হয় প্রাণের উৎসব। বৈসাবি উৎসবকে ঘিরে নতুন বছরকে বরণ এবং পুরাতন বছরকে বিদায় জানাতে নৃ-গোষ্ঠীগুলোর পাশাপাশি যোগ দেয় বাঙালীরাও।Sangray news_Alikadam (2) copy

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন