চকরিয়া পৌরসভা নির্বাচন-২০২১

মেয়র পদ ছাড়া ৪৫ কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন সংগ্রহ

fec-image

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুসরণে আগামী ১১ এপ্রিল অনুষ্ঠিত হচ্ছে কক্সবাজারের চকরিয়া পৌরসভা নির্বাচন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় ইচ্ছুক প্রার্থীরা চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে গত দুইদিন ধরে বিভিন্ন পদের বিপরীতে মনোনয়ন ফরম সংগ্রহ করছেন।

মনোনয়ন ফরম বিক্রির দুই দিনেও কোন মেয়র প্রার্থীরা মনোনয়ন ফরম সংগ্রহ করেননি। তবে, মনোনয়ন ফরম বিক্রির দুই দিনে বুধবার বিকাল ৫টা পর্যন্ত পৌরসভার নয়টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলরসহ ৪৫ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করে।

মঙ্গলবার সকাল ১০টা থেকে আনুষ্ঠানিক ভাবে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজের সার্বিক তত্ত্বাবধানে উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে এই মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম শুরু হয়েছে।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, আগামী ১১ এপ্রিল অনুষ্ঠিত হচ্ছে চকরিয়া পৌরসভার নির্বাচন। অনুষ্ঠিতব্য পৌরসভার নয়টি ওয়ার্ডের বর্তমান ভোটার সংখ্যা হচ্ছে ৪৮ হাজার ৭শত ২৪ জন। তার মধ্যে পুরুষ ভোটার হচ্ছে ২৫ হাজার ৮শত ৯৯ ও নারী ভোটার হচ্ছে ২২ হাজার ৮শত ২৫ জন। নির্বাচনের মনোনয়ন ফরম বিক্রির গত দুই দিনে উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে যেসব ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থীরা মনোনয়ন ফরম সংগ্রহ করেছে তাহলো পৌরসভার ১নম্বর ওয়ার্ড থেকে সাধারণ কাউন্সিলর পদে ৫ জন, ২ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে ৩ জন, ৩ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে ৩ জন, ৪ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে ৫ জন, ৫ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে ৩ জন, ৬ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিল পদে ৪ জন, ৭ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে ৪ জন, ৮ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে ২ জন ও ৯ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে ৫ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

এছাড়াও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১, ২ ও ৩ ওয়ার্ডের সংরক্ষিত মহিলা পদে ৪ জন  ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা পদে ৩ জন, ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা পদে ৪ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মো.শহিদুল ইসলাম জানান, মঙ্গলবার থেকে উপজেলা নির্বাচন কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে চকরিয়া পৌরসভা নির্বাচনে মনোনয়ন ফরম বিক্রি শুরু করা হয়েছে। সেই লক্ষ্যে কার্যালয়ে ফরম বিক্রির গত দুই দিনে মেয়র পদের কোন প্রার্থী ফরম সংগ্রহ করেনি। তবে মেয়র পদের প্রার্থী ছাড়া সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদের জন্য দুইদিনে ৪৫ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তৎমধ্যে সাধারণ কাউন্সিলর পদে ৩৪ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১১জন মহিলা প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

তিনি আরও জানান, ঘোষিত তফসিল অনুযায়ী ১৮মার্চ বৃহস্পতিবার মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ, ১৯র্মাচ শুক্রবার মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে এবং ২৪ মার্চ বুধবার প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ। ভোট গ্রহণ হবে আগামী ১১ এপ্রিল রবিবার।

চকরিয়া পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ বলেন, মনোনয়ন ফরম বিক্রির গত দুই দিনে কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে মোট ৪৫ জন প্রার্থী বিভিন্ন ওয়ার্ডের মনোনয়ন ফরম সংগ্রহ করেন। মেয়র পদে এখনো পর্যন্ত কোন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেনি।

তিনি আরও বলেন, চকরিয়া পৌরসভা নির্বাচন নিয়ে ইতোমধ্যে প্রশাসন থেকে গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। উক্ত বিজ্ঞপ্তিতে নির্বাচনী এলাকায় যাবতীয় ব্যানার, ফেস্টুন ও পোস্টার অপসারণের নির্দেশ দেয়া হয়। এখনো পর্যন্ত যেসব ব্যক্তি তাদের ব্যানার, ফেস্টুন ও পোষ্টার অপসারণ করেনি তাদের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি অনুসরণে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাউন্সিলর, প্রার্থী, মনোনয়ন ফরম
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন