রাঙ্গামাটি মেডিকেল কলেজে পাঠদান কার্যক্রম আগামী ২৮ মার্চ থেকে শুরু হচ্ছে

রাঙামাটি মেডিকেল কলেজ

স্টাফ রিপোর্টার॥

রাঙ্গামাটি জেলাবাসীর দীর্ঘদিনের লালিত স্বপ্ন রাঙ্গামাটি মেডিকেল কলেজের ক্লাশ আগামী ২৮ মার্চ শনিবার হতে শুরু হচ্ছে। রাঙ্গামাটি মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোঃ টিপু সুলতান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের গৃহীত সিদ্ধান্তে অনুসারে ২০১৪-১৫ শিক্ষা বর্ষে এম,বি,বি,এস কোর্সের ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের ক্লাশ শুরুর কথা রবিবার সন্ধ্যায় সংবাদ মাধ্যমকে জানিয়েছেন।

গত ১০ জানুয়ারী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ১১ টি মেডিকেল কলেজের সাথে রাঙ্গামাটি মেডিকেল কলেজের উদ্বোধন ঘোষণা করেন। এই ঘোষণার সাথে সাথে রাঙ্গামাটির মানুষ আশায় বুক বাঁধে। কিন্তু এই ঘোষণায় বাধ সাথে পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক সংগঠন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির। তাদের দাবী পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নের পর যে কোন কলেজ বিশ্ববিদ্যালয় স্থাপন করা হোক পার্বত্য চট্টগ্রামে। এই দাবীতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি উদ্বোধনের দিন পার্বত্য রাঙ্গামাটিতে সকাল সন্ধ্যা অবরোধের ডাক দেয়। অবরোধ চলাকালে ছাত্রলীগ যুবলীগের নেতৃবৃন্দরা প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে রাঙ্গামাটিতে আনন্দ মিছিল বের করে। আনন্দ মিছিলে হামলা চালায় পাহাড়ী ছাত্র পরিষদ ও জনসংহতি সমিতির নেতাকর্মীরা। এ সময় উভয় গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। এ ঘটনায় বেশ কয়েকজন গুরুতর আহত হয়। প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে না পারায় রাঙ্গামাটি শহরে ১৪৪ ধারা জারী করে।

সন্ধ্যায় পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় সন্ধ্যার পর থেকে রাঙ্গামাটি শহরে কারফিউ জারীর মাধ্যমে রাঙ্গামাটিতে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়। পরের দিন বিকাল ৩ টায় রাঙ্গামাটি জেলা প্রশাসন শান্তি সমাবেশের আহবান করলে সভা চলাকালে বনরূপা বাজার এলাকায় আবারো সংঘর্ষ শুরু হয়। এ ঘটনার পর পর গুজবের কারণে রাঙ্গামাটি পুরো শহরে তান্ডব ছড়িয়ে পড়ে। পাহাড়ী বাঙ্গালী উভয় এলাকায় আতংক দেখা দেয়। এ ঘটনায় রাঙ্গামাটির ভেদভেদী এলাকায় কয়েকটি বাঙ্গালী বাড়ীতে আগুন দেয় উপজাতীয়রা। এছাড়া আবহাওয়া অফিস ভাংচুর চালায় এবং অফিসের কর্মকর্তাদের মারধর করে। পরে সেনাবাহিনী ও পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

রাঙ্গামাটি মেডিকেল কলেজের অধ্যক্ষের কার্যালয় থেকে প্রেরিত বিজ্ঞপ্তিটি স্বাস্থ্য মন্ত্রনালয়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান, সংসদ সদস্য উষাতন তালুকদার, সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সাধারণ সম্পাদক প্রনতি বিকাশ চাকমা সহ প্রশাসনের সকল স্তরের উর্ধ্বতন কর্মকর্তা বরাবরে প্রেরণ করে কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোঃ টিপু সুলতান।

এদিকে রবিবার মেডিকেল কলেজ রাঙ্গামাটিতেই শুরু করার ঘোষণায় প্রধানমন্ত্রী-স্বাস্থ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে অভিনন্দন-কৃতজ্ঞতা জানিয়ে শহরে আনন্দ মিছিল ও সমাবেশ করেছে রাঙ্গামাটির ছাত্র সমাজ। রোববার বেলা এগারটার সময় শহরের পৌর চত্ত্বর থেকে শুরু হয়ে আনন্দ মিছিলটি শহরের প্রদান প্রদান সড়ক প্রদক্ষিণ শেষে রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয় সম্মুখে সমাবেশে মিলিত হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন রাঙ্গামাটি জেলা ছাত্রলীগের সভাপতি শাহ এমরান রোকন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন