রাজস্থলীতে দুই বছর নেই কোন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা

fec-image

রাঙামাটি পার্বত্য জেলার রাজস্থলী উপজেলায় দুই বছর ধরে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার পাশাপাশি শিক্ষা অফিসে নেই কোন কর্মচারী। এতে নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন বিদ্যালয়ের শিক্ষক কর্মকর্তা কর্মচারীরা। গতবছরে মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার বিভিষণ চাকমাকে জেলার বিলাইছড়ি উপজেলায় বদলী করা হয়। তিনি বদলী হবার পর তার স্থলে কোন কর্মকর্তাকে দেওয়া হয়নি।

কাপ্তাই উপজেলা হতে একজন অতিরিক্ত দায়িত্ব পালন করলেও সেই কর্মকার্তাকে দুইমাসে একবারও দেখা যায়নি। অফিসিয়াল কার্যক্রম সব উপজেলা নির্বাহী অফিসারকে পালন করতে দেখা গেছে। সাময়িক দায়িত্ব প্রাপ্ত কাপ্তাই উপজেলার একাডেমিক সুপারভাইজার সোসাল চাকমা রাজস্থলীতে মৌখিকভাবে দায়িত্ব নেওয়ার পর পুরোদমে কাজ হচ্ছে না। দেখা দিয়েছে স্থবিরতা। ফলে অফিসিয়াল এবং শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন সমস্যার সহজে সমাধান সম্ভব হচ্ছে না।

শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকরা পড়ছেন নানা সমস্যায়। সমস্যা নিয়ে কখনে ইউএনও, কখনো জেলায় দৌড়াদৌড়িতে ব্যস্ত। পাচ্ছেন না সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত। উল্টো নষ্ট হচ্ছে সময় ও অর্থ।

রাজস্থলীতে এমপিএ, নন এমপিও ও সরকারি সহ ৬টি উচ্চ বিদ্যালয় রয়েছে। গত এসএসসি ও সমমানের পরীক্ষার বিভিন্ন তথ্যাদি নির্বাহী অফিস থেকে সংগ্রহ করতে হয়েছে। এদিকে নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে এইচএসসি পরীক্ষা। এবারও তথ্যাদি সংগ্রহে অসুবিধার সম্মুখীন হতে হবে বলে ধারণা করা হচ্ছে। মূলত মাধ্যমিক শিক্ষা অফিসে কর্মকর্তা কর্মচারী না থাকায় সময়মত তথ্য পেতেও বেগ পোহাতে হয়।

প্রায় সময় ধরে অফিস তালা বদ্ধ থাকে বলেও জানা যায়। সরকারি নিয়ম অনুসারে অফিস সকাল ৮টায় খোলার নিয়ম হলেও তা মানছেনা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস।

এ বিষয়ে জানতে চাইলে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মৃদুল কান্তি বলেন, সারা দেশে মাধ্যমিক শিক্ষা অফিসারের পদ সংকট রয়েছে। রাঙামাটি জেলার, রাজস্থলীসহ কয়েকটি উপজেলায় মাধ্যমিক শিক্ষা অফিসার না থাকায় শিক্ষা কার্যক্রমে চরম ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। দ্রুত শুন্যপদ পূরণে
ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানানো হবে বলে তিনি জানান।

উপজেলা নির্বাহী অফিসার শান্তনু কুমার দাশ বলেন, আমি এ উপজেলায় যোগদানের পর কোন মাধ্যমিক শিক্ষা অফিসারকে দেখিনি। শিক্ষা বিভাগের যাবতীয় কাজ আমাকে করতে হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: রাজস্থলী, শিক্ষা অফিস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন