রামুতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

ramu pic ifa 15.8.14

রামু প্রতিনিধি:
কক্সবাজারের রামু উপজেলায় যথাযোগ্য মর্যাদায় ১৫ আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৩৯তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি পালনে উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচী গ্রহন করে।

১৫ আগষ্ট সকালে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শহীদুল আলমের নেতৃত্বে একটি শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি উপজেলা পরিষদ থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে। এতে প্রশাসনিক কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তুরের জনতা অংশ নেন। র‌্যালীতে অংশগ্রহনকারিরা উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে। এছাড়া শোক দিবসে সরকারি, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় এবং বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে আলোচনা সভা, প্রার্থনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এদিকে উপজেলা আওয়ামীলীগ,যুবলীগ, ছাত্রলীগ সহ অঙ্গসংগঠনের উদ্যোগে শোক দিবসে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, কালোব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, খতমে কোরআন, মিলাদ মাহফিল, আলোচনা সভার আয়োজন করা হয়।

বিকালে রামু চৌমুহনী ষ্টেশন চত্বরে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, রামু-কক্সবাজার সদর আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল।

বিকালে একই সময়ে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে স্বপ্নপুরী কমিউনিটি সেন্টারে রামু উপজেলা আওয়ামীলীগ,যুবলীগ, ও ছাত্রলীগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি সোহেল সরওয়ার কাজল।

রামু উপজেলা যুবলীগ
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মণিসহ ১৫ আগষ্টের সকল শহীদদের স্মরণে বামু উপজেলা যুবলীগ দিন ব্যাপী জাতীয় শোক দিবসের কর্মসুচী পালন করেছে। রামু উপজেলা যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম, সাধারণ সম্পাদক নীতিশ বড়ুয়া ও সাংগঠনিক সম্পাদক মোঃ কামরুজ্জামান ভুট্টোর নেতৃত্বে কর্মসূচীর মধ্যে ছিল ১৫ আগষ্ট সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করন, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারন, সকাল আট টায় বঙ্গবন্ধু ও যুবলীগ প্রতিষ্ঠাতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, নয় টায় রামু চৌমুহনীস্থ বায়তুননুর জামে মসজিদে খতমে কুরআন ও মিলাদ মাহফিল। এছাড়া যুবলীগ নেতৃবৃন্দ উপজেলা প্রশাসন ও সহযোগী সংগঠনের পালিত কর্মসূচীতে অংশ গ্রহন করে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মণিসহ ১৫ আগষ্টের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন।

রামু ইসলামিক ফাউন্ডেশন
ইসলামিক ফাউন্ডেশন রামুর উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে ছিলো জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, শোক র‌্যালী, হিফজুল কোরআন প্রতিযোগিতা, খতমে কোরআন, আলোচনা সভা ও দোয়া মাহফিল।
১৫ আগষ্ট সকাল ৯ টায় ইফা রামুর কার্যালয় থেকে উপজেলা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সাইফুদ্দিন খালেদ এর নেতৃত্বে বের হওয়া শোক র‌্যালীতে সকল কেয়ারটেকার, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ অংশ নেন।
সকাল সাড়ে নয়টায় ইফার রামুর কার্যালয়ে জাতীয় কর্মসূচীর আলোকে হিফজুল কোরআন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেন, যথাক্রমে ক গ্রুপে আসমা ছিদ্দিকা মাদ্রাসার রিফাত হোছাইন, জামালুল কোরআন মাদ্রাসার মোরশেদ আলম ও মীর কাশেম, খ গ্রুপে আজিজুল উলুম মাদ্রাসার রায়হান উদ্দিন, ইব্রাহিম ও ইসলামিয়া এদদাদিয়া কাছেমুল উলুম মাদ্রাসার হাবিব উল্লাহ, গ গ্রুপে আজিজুল উলুম মাদ্রাসার জিয়া উদ্দিন ইউসুফ, সাকিল আনোয়ার তানভীর ও মুর্শেদ হোছাইন। প্রতিযোগিতা সঞ্চালনায় ছিলেন, রামুর মডেল কেয়ারটেকার আবুবকর ছিদ্দিক।
প্রতিযোগিতায় উত্তীর্ণদের মাঝে সনদ ও পুরস্কার বিতরণ করেন, রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শহীদুল আলম, রামু থানা অফিসার ইনচার্জ সাইকুল আহম্মেদ ভূইয়া। রামু উপজেলা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. সাইফুদ্দিন খালেদ সঞ্চালিত পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সকাল এগারটায় খতমে কোরআন শেষে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায মহান আল্লাহর দরবারে বিশেষ মোনাজাত করা হয়।

পূর্ব রাজারকুল কেন্দ্রিয় জামে মসজিদ:
রামু উপজেলার রাজারকুল ইউনিয়নের পূর্ব রাজারকুল কেন্দ্রিয় জামে মসজিদে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ১৫ আগষ্ট বাদজুমা আয়োজিত এ মাহফিলে মহান স্বাধীনতার স্থপতি জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শাহাদাৎবরণকারী তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।
পূর্ব রাজারকুলবাসীর উদ্যোগে আয়োজিত এ সভায় পূর্ব রাজারকুল কেন্দ্রিয় জামে মসজিদের বর্ধিত সংস্কার কাজের জন্য দুই লাখ টাকা অনুদান প্রদান করায় কক্সবাজার জেলা পরিষদ প্রশাসক মোস্তাক আহমদের প্রতি কৃতজ্ঞতা জানানো হয়।
দোয়া মাহফিলে সদ্য প্রয়াত রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান জননেতা আহমেদুল হক চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে তাঁর আত্মার মাগফেরাত কামনা করা হয়। এছাড়া সদ্য প্রকাশিত এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের আরো ভালো পড়ালখা করার এবং ভবিষ্যত জীবনের সফলতা কামনা করাপ হয়। এতে মোনাজাত পরিচালনা করেন, পূর্ব রাজারকুল কেন্দ্রিয় জামে মসজিদের খতিব মৌলানা আবু ছৈয়দ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন