বিজিবি'র পৃথক অভিযান

লংগদুতে ৩২ লাখ টাকার সেগুন কাঠসহ নৌকা জব্দ

fec-image

রাঙামাটির লংগদু উপজেলায় রাজনগর ব্যাটালিয়ন (বিজিবি)’র অভিযানে বিপুল পরিমাণ সেগুন ও গামারি গোল কাঠ জব্দ করা হয়েছে। সম্প্রতি দুটি পৃথক অভিযানে রাজনগর ব্যাটালিয়ন (৩৭ বিজিবি) কর্তৃক ৩২ লাখ ৫১ হাজার টাকার অবৈধ কাঠ উদ্ধার করা হয়।

সোমবার (২৮ আগস্ট) বিজিবির কাছে গোপন সূত্রে খবর আসে যে, শিবেরআগা এবং পোকশাপাড়া বাজার লঞ্চঘাট নামক স্থানে বন থেকে কেটে আনা বেশ কিছু অবৈধ কাঠ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে রাঙামাটি শহরে নিয়ে যাওয়ার জন্য নৌকায় তুলা হচ্ছে। খবর পেয়ে রাজনগর ব্যাটালিয়ন (৩৭বিজিবি) থেকে একটি টহল দল কাঠ উদ্ধারের জন্য দ্রুত ঘটনাস্থলে গমন করে। বিজিবি’র উপস্থিতি টের পেয়ে কাঠ চোরাকারবারীরা কাঠ রেখে ঘটনাস্থল হতে দ্রুত পালিয়ে যায়। টহল দল উক্ত স্থান হতে পরিত্যাক্ত অবস্থায় বিপুল পরিমাণ সেগুন ও গামারি কাঠ জব্দ করে যার আনুমানিক মূল্য ১ লাখ ৫১ হাজার টাকা। বর্ণিত কাঠসমূহ রাঙ্গীপাড়া বনবিভাগ অফিসে হস্তান্তর ও মামলার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

মঙ্গলবার (২৯ আগস্ট) আবারো গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, উপজেলার শিলকাটাছড়া নামক এলাকা দিয়ে বিপুল পরিমাণ অবৈধ কাঠ চোরাচালানের উদ্দেশ্যে নৌকায় তোলা হচ্ছে। খবর পেয়ে জোন কমান্ডার লে. কর্নেল শাহ্ মো. শাকিল আলম, এসপিপি, অর্ডন্যান্স এর নির্দেশনায় ভারপ্রাপ্ত কোয়ার্টার মাস্টার, সহকারী পরিচালক মোহাম্মদ হাফিজুর রহমান, বিজিবিএমএস এর নেতৃত্বে রাজনগর ব্যাটালিয়ন (৩৭ বিজিবি) হতে একটি বিশেষ টহল দল ঘটনাস্থলে গমন করে। টহল দল ঘটনাস্থলে পৌছে দেখতে পায়, চোরাকারবারিরা অধিকাংশ কাঠ নৌকায় তুলেছে এবং কিছু কাঠ ডাঙ্গায় রয়েছে। বিজিবি টহল দলের উপস্থিতি টের পেয়ে চোরাকারবারিরা দ্রুত পালিয়ে যায়। টহল দল উক্ত স্থান হতে বিপুল পরিমাণ সেগুন কাঠ এবং কাঠ বহনকারী ১টি বড় নৌকা জব্দ করে। পরবর্তীতে টহল দল আটককৃত কাঠগুলো নৌকায় বোঝাই করে ব্যাটালিয়ন সদরে নিয়ে আসে। উক্ত অভিযানে বিজিবি কর্তৃক সর্বমোট ৩১ লাখ টাকার চোরাচালানি কাঠ এবং নৌকা জব্দ করে।

পৃথক দুইটি অভিযানে মোট ৩২ লাখ ৫১ হাজার টাকার অবৈধ কাঠ উদ্ধার করা হয়। বর্ণিত কাঠ এবং নৌকা পাবলাখালী ফরেস্ট অফিসে হস্তান্তর ও মামলার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

এ প্রসঙ্গে রাজনগর জোন কমান্ডার জানান, অবৈধ কাঠ চোরাচালানের বিরুদ্ধে চলমান আভিযান কার্যক্রম অব্যাহত থাকবে এবং ভবিষ্যতে আরো জোরদার করা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নৌকা, লংগদু, সেগুন কাঠ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন