অনিশ্চিত বান্দরবানের রাজ পুণ্যাহ উৎসব

17th raja u cha prue
নিজস্ব প্রতিবেদক :
বান্দরবানের ঐতিহ্যবাহী বোমাং রাজপুণ্যাহ উৎসব আয়োজনে এবার অনিশ্চয়তা দেখা দিয়েছে। প্রতিবছর ডিসেম্বরের শেষ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে খাজনা আদায়ের রাজকীয় এ উৎসব আয়োজন করা হয়। কিন্তু হরতাল-অবরোধ ও রাজনৈতিক সংকটের কারণে উৎসব আয়োজন করা সম্ভব হচ্ছে না।

এখন সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়েছে আগামী জানুয়ারির শেষ সপ্তাহ। তবে আদৌ উৎসব আয়োজন করা সম্ভব হবে কি না, এ নিয়ে সন্দিহান রাজপরিবারের সদস্যরাই। উল্লেখ্য, গত বছর ৩ জানুয়ারি এ উৎসব অনুষ্ঠিত হয়।

বোমাং রাজা প্রকৌশলী উ চ প্রু চৌধুরী সাংবদিকদের বলেন, রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল না হলে রাজপুণ্যাহের মতো বিশাল উৎসব আয়োজন করা কঠিন। আগামী বছরের জানুয়ারির তৃতীয় অথবা শেষ সপ্তাহে দেশের পরিস্থিতি স্বাভাবিক হওয়া সাপেক্ষে রাজপুণ্যাহ করার কথা ভাবা হচ্ছে। আর পরিস্থিতি পরিবর্তন না হলে উৎসব আয়োজন করা সম্ভব হবে না।

বোমাং রাজপরিবারের সদস্যরা জানান, ১৭তম বোমাং রাজা উ চ প্রু চৌধুরীর এটি প্রথম রাজপুণ্যাহ। এ জন্য উৎসবের জন্য তাঁর আগ্রহ ছিল বেশি। কিন্তু টানা হরতাল ও অবরোধ কর্মসূচিতে উৎসব আয়োজনের পরিবেশ নেই। এ কারণে সময় পিছিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, জুমিয়াদের কাছ থেকে খাজনা বা জুম রাজস্ব আদায়ের রাজকীয় আনুষ্ঠানিকতা রাজপুণ্যাহ উৎসব। এই উৎসব ঘিরে তিন থেকে পাঁচ দিনব্যাপী মেলা বসে। ১৮৭৫ সাল থেকে বান্দরবান বোমাং সার্কেলের রাজারা ঐতিহ্যের ধারাবাহিকতায় উৎসব আয়োজন করে আসছেন। এবার উৎসব আয়োজন করা গেলে তা হবে ১৩৮তম আয়োজন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পার্বত্য চট্টগ্রাম, বোমাং রাজা, রাজনীতি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন