“অবিলম্বে চুক্তি বাস্তবায়ন করুন, না হলে পার্বত্য চট্টগ্রামে যুদ্ধ অনিবার্য”

IMG_0198

প্রেস বিজ্ঞপ্তি:
বুধবার সকালে রাজু ভাস্কর্য পাদদেশে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন ঢাকা মহানগর শাখার যৌথ উদ্যোগে রাঙ্গামাটির কাপ্তাইয়ে সেটেলার বাঙালি কর্তৃক আতুমা মারমা (ছবি) নামে এক ৮ম শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের পর হত্যা এবং নানিয়ারচরের বগাছড়িতে জুম্ম গ্রামে সাম্প্রদায়িক হামলা ও অগ্নিসংযোগের ঘটনার প্রতিবাদে এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। পাহাড়ী ছাত্র পরিষদের এক প্রেসবিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিক্ষোভ মিছিলটি অপরাজেয় বাংলা পাদদেশ থেকে শুরু হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্য পাদদেশে এক প্রতিবাদী সমাবেশের মধ্য দিয়ে সমাপ্ত হয়।

প্রতিবাদ সমাবেশে স্বাগত বক্তব্যে সংগঠনের সাংগঠনিক সম্পাদক সুলভ চাকমা ঢেঙা বলেন, “অবিলম্বে চুক্তি বাস্তবায়ন করুন, না হলে পার্বত্য চট্টগ্রামে যুদ্ধ অনিবার্য। অতীতে যেমন শান্তির জন্য অস্ত্র জমা দিয়ে শান্তি চুক্তি করেছি তেমনি শান্তির স্বার্থেই, জুম্মদের অস্তিত্ব রক্ষার সার্থেই আবার সেই অস্ত্র কাঁধে তুলে নিতে আমরা কুন্ঠাবোধ করব না।”

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক জুয়েল চাকমা বলেন, “নিকটবর্তী এক-দুই মাইলের মধ্যে সেনাক্যাম্প, পুলিশ ক্যাম্প থাকা সত্ত্বেও কিভাবে দোকানঘরসহ অর্ধশতাধিক বসতবাড়ি জ্বালিয়ে দেয়া হলো? এতেই সেখানকার প্রশাসনের স্বরূপ বোঝা যায়। পার্বত্য চট্টগ্রামের নিরাপত্তার ব্যবস্থা সরকার নেবে নাকি পার্বত্য চট্টগ্রামের জনগণ নেবে এটাই আজ প্রশ্নের বিষয়। ”

সংহতি বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, “এই বাংলাদেশ কি আমরা চেয়েছিলাম যেখানে আদিবাসীরা ভূমি হারাবে? বোন ধর্ষিত হবে? দেশের এক অংশে সেনাশাসন থাকবে?” তিনি অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম থেকে সকল অস্থায়ী সেনাক্যাম্প প্রত্যাহার করার দাবী জানান।

এছাড়াও বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মঞ্চের মুখপাত্র তিয়াহা ফারুক, জনউদ্যোগ-এর সদস্য সচিব তারেক হোসেন মিঠু, হিল উইমেন্স ফেডারেশন, ঢাকা মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক মনিরা ত্রিপুরা, বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিল (বিএমএসসি)-এর সভাপতি পাইচাউ মারমা, আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতি অনন্ত ধামাই প্রমুখ।

সমাবেশ থেকে অবিলম্বে আতুমা মারমা হত্যাকান্ডের যথাযথ তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ,  ওসন্ত্রাসী সংগঠন ইউপিডিএফকে অবিলম্বে নিষিদ্ধ ঘোষণা করার দাবী করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন