অবৈধ ভূমিকে বৈধ করতে বান্দরবানে সাংবাদিক সম্মেলন

Bandarban somelon 1.9.2013

জমির উদ্দিন:

বান্দরবানে ভূমি জালিয়াতি চক্রের হাতে জিম্মি হয়ে পড়ছে সাধারণ নিরহ জনগন। বান্দরবার শহরের বনানী স‘মিল এলাকায় ভূমিদস্যু রেয়াজ উদ্দিনের ছেলে জনৈক অবসর প্রাপ্ত সুবেদার মো. ফরিদ গং পার্বত্য জেলা পরিষদের বাজার ফান্ডের ৫৩ শতক জায়গা মৌজার দাবী করে জবর-দখল করে রেখেছিল দীর্ঘদিন যাবৎ। বাজার ফান্ড প্রশাসন সম্প্রতি সময়ে বৈধ ভূমির মালিকদের ভূমি বঝিয়ে দেয়। তারই প্রতিবাদে গতকাল রবিবার সকালে বান্দরবান প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছে ভূমির অবৈধ মালিক ফরিদ গং। 

প্রশাসন ও স্থানীয়দের বিভান্তি করতে সংবাদ সম্মেলন করেছে বলে  জানিয়েছে সচেতন জনগন। স্থানীয় লোকজন ও কাগজপত্র পর্যালোচনা করে জানা যায়, ভূমিদস্যু জনৈক অবসর প্রাপ্ত সুবেদার মোঃ ফরিদের পিতা রেয়াজ উদ্দিনের নামে ৩১৩ নং বান্দরবান মৌজায় হোল্ডিং নং-৫৯০ এর দাগ নং-২৮৯৪ আন্দর ১৮.৩৬শতক জমি বন্দোবস্তি রয়েছে। কিন্তু সে উক্ত মৌজার জায়গার ভূয়া কাগজ দেখিয়ে দীর্ঘদিন ধরে বাজার বান্ডের অন্তর্ভক্ত প্লট নং-আর/৫৬৮ ও আর/৫৬৮(ক) সীমানা চিহিৃত মো. ইসলাম বেবী, মাহবুবুর রহমান ও মিলন বিশ্বাসের ৬০ী২০০ফুটসহ প্রায় ৫৩শতক জায়গায় বেআইনীভাবে জবর-দখল করে রাখে। জায়গা মালিকেরা দীর্ঘদিন ধরে জায়গাটি বুঝে নেয়া চেষ্টা চালালেও ভূমিদস্যু জনৈক অবসর প্রাপ্ত সুবেদার মো. ফরিদের হামলা, মামলা, প্রাণনাশের হুমকির কারণে তারা জায়গায় বুঝে নিতে পারেনি।

এতে তারা বাধ্য হয়ে বাজার ফান্ড প্রশাসকের বরাবরে আবেদন করলে পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ও বাজার ফান্ডের ভারপ্রাপ্ত কর্মকর্কা বিকাশ চন্দ্র সিকাদার মিস মামলা নং-১৪২/১২-১৩ ও অত্রাফিসের স্মারক নং-৬৫০(২)বি, তাং-১৬জুন ১৩ইং আদেশ প্রদান করলে স্থানীয় প্রশাসন ও গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিততে বাদীদের জায়গা বুঝিয়ে দেয়া হয়। ভূমিদস্যু জনৈক অবসরপ্রাপ্ত সুবেদার মো. ফরিদ দখলীয় জায়গার বৈধ কোন কাগজপত্র দেখাতে পারে নাই। 

নিজের মান-সম্ম¥ন বাচাতে এবং অবৈধ ভূমিকে বৈধতা পেতে প্রশাসন, স্থানীয় লোকজন ও সাংবাদিকদের বিভান্তি করতে ভূয়া কাগজ নিয়ে সংবাদ সম্মেলন করেন। কিন্তু তিনি সংবাদ সম্মেলনে স্বীকার করেন তার বাড়ির পার্শ্ববর্তী খাস এবং ভোগ দখলীয় ৫৩ শতক জায়গার জন্য বন্দোবস্তি পাওয়ার জন্য জেলা প্রশাসক বরাবরে আবেদন করেছেন। কিন্তু জেলা প্রশাসক তা নথি ভুক্ত করে দেয়। কাগজপত্র সূত্রে জানা যায়, ভূমি দস্যুদের আবেদনের অনেক বছর আগে থেকেই বাজার ফান্ড বিধি মোতাবেক উক্ত জায়গাটি সরকারী খাজনা আদায় করে আসছে বৈধ মালিকদের।  স্থানীয়রা জানান, বান্দরবানে এসব ভূমিদস্যুর কারণে সাধারণ, নিরহ লোকজন ভূমি নিয়ে নানা হয়রানী শিকার হচ্ছেন। তারা দ্রুত এসব ভূমিদস্যুদের চিহিৃত করে তাদের বিরুদ্ধে আইন ব্যবস্থা নিতে সরকার ও প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন