আলীকদম আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের যাত্রা শুরু

আলীকদম প্রতিনিধি :

বান্দরবান পার্বত্য জেলায় আলীকদম আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের পাঠদান কার্যক্রম শুরু হয়েছে। বৃহস্পতিবার উপজেলা সদরে ৩৫ জন ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী নিয়ে পথ চলা শুরু করল আলীকদম আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ। পাঠদান কার্যক্রম শুরু হলে স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, অভিভাবক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ বিদ্যালয় পরিদর্শন করে উদ্যোক্তাদের প্রশংসা করেন।

স্কুল অ্যান্ড কলেজ প্রতিষ্ঠা কমিটির ট্রেজারার মোঃ আব্দুল হামিদ বলেন, আলীকদমে প্রাথমিক শিক্ষা শেষ করে মাধ্যমিকে শিক্ষার্থীরা মানসম্পন্ন শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হয়ে অনেকেই মাধ্যমিকের গণ্ডি পেরুতে পারে না। স্থানীয় মাধ্যমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক স্বল্পতা ও পরিচালনা কমিটির অদূরদর্শিতায় শিক্ষার্থীরা মানসম্পন্ন শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। এ প্রতিকূলাবস্থা কাটিয়ে উঠতে বেসরকারি পর্যায়ে আরো মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রয়োজন দেখা দেয়। যার প্রেক্ষিতে এ বিদ্যালয়টি চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। উপজেলা শিশু একাডেমীর সামনে একটি ভবনে স্কুলের অস্থায়ী ক্যাম্পাস করা হয়েছে।

প্রতিষ্ঠাতা কমিটির সদস্য অংশেথোয়াই মার্মা ও এম. কফিল উদ্দিন জানান, ২০১৪ সালে আলীকদমে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ৮৫২ জন শিক্ষার্থী পাস করে। উপজেলায় সরকারি ও নিবন্ধিত চারটি এবং একটি অনিবন্ধিত বিদ্যালয়সহ মোট পাঁচটি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে স্বল্পসংখ্যক আসনে ভর্তির পর অনেক শিক্ষার্থী ভর্তির সুযোগ না পেয়ে ঝরে পড়ার আশঙ্কা দেখা দেয়। ঝরে পড়া শিক্ষার্থীদের পড়ালেখার সুযোগ সৃষ্টি ও মাধ্যমিক স্তরে গুণগত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে এ বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়েছে।

স্কুল সূত্র জানায়, আলীকদম আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ প্রতিষ্ঠার উদ্যোগ নেন আলীকদম প্রেসক্লাব সভাপতি মমতাজ উদ্দিন আহমদ, বিশিষ্ট ঠিকাদার অংশেথোয়াই মার্মা, আব্দুল হামিদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মোঃ আব্দুল হামিদ, নয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি এম. কফিল উদ্দিন এবং তরুণ শিক্ষানুরাগী উইলিয়াম মার্মা এমএ।

পরিচালনা কমিটির সদস্যরা জানান, চলতি জানুয়ারির দ্বিতীয়ার্ধ্বে প্রতিষ্ঠানটি চালুর উদ্যোগ নিলে একটি মহলের প্রতিবন্ধকতায় যথাসময়ে পাঠদান কার্যক্রম শুরু করা যায় নি। শেষ পর্যন্ত ষড়যন্ত্রের ভ্রুকুটি উপেক্ষা করে বিদ্যালয়টির পাঠদান কার্যক্রম শুরু হলো। কয়েকদিনের মধ্যে বিদ্যালয়ে আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে।

স্কুল অ্যান্ড কলেজ প্রতিষ্ঠা কমিটির আহ্বায়ক মমতাজ উদ্দিন আহামদ বলেন, আলীকদমে প্রতিবছর পিএসসিতে বহু শিক্ষার্থী পাস করে। কিন্তু মাধ্যমিক বিদ্যালয় স্বল্পতার কারণে শিক্ষার্থীরা গুণগত শিক্ষা পায় না। এ বাস্তবতায় নতুন মাধ্যমিক স্কুলের প্রয়োজন দেখা দেয়। সকলের সহযোগিতায় এ স্কুলটি পর্যায়ক্রমে কলেজে উন্নীত করা হবে বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন