ইসরাইলের ওপর অর্থনৈতিক ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করুন: বেলজিয়ামের উপ-প্রধানমন্ত্রী

fec-image

গাজায় হামাস-বিরোধী কথিত অভিযানের নামে ইহুদিবাদী ইসরাইল যে বর্বর আগ্রাসন চালাচ্ছে তাতে ব্যাপক বেসামরিক মৃত্যুর জন্য ইসরাইলের বিচারের সম্মুখীন হওয়া উচিত বলে মনে করেন বেলজিয়ামের উপ-প্রধানমন্ত্রী পেট্রা ডি সাটার।

বেলজিয়ামের একটি পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে মন্ত্রী বলেন, “গাজায় যখন প্রতিদিন শিশু হত্যা হচ্ছে তখন আমরা তা থেকে একেবারে চোখ ফিরিয়ে রাখতে পারি না। বরং এখন ইসরাইলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের সময়। গাজার ওপর যে বোমা বৃষ্টি হচ্ছে তা অমানবিক। এটা একদম পরিষ্কার- গাজায় যুদ্ধবিরতির ব্যাপারে আন্তর্জাতিক যে দাবি রয়েছে তাকে ইসরাইল গ্রাহ্য করছে না।’

পেট্রা ডি সাটার প্রস্তাব দেন, বেলজিয়ামের সাথে ইসরাইলের যে বাণিজ্যিক চুক্তি রয়েছে তা স্থগিত করতে হবে এবং ইসরাইলের উৎপাদিত পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। বেলজিয়ামের উপ-প্রধানমন্ত্রী বলেন, ইসরাইলি সরকারি কর্মকর্তা এবং সামরিক বাহিনীর সদস্যরা যুদ্ধাপরাধ করছেন। এর পাশাপাশি একই অপরাধ করছেন সেখানকার সহিংস ইহুদি বসতি স্থাপনকারীরা। তাদের ওপর ইউরোপ ভ্রমণের নিষেধাজ্ঞা আরোপ করা উচিত।

গাজার হাসপাতাল এবং শরণার্থী শিবিরগুলোতে ইহুদিবাদী ইসরাইল যে বোমা হামলা চালাচ্ছে সে বিষয়ে তদন্ত হওয়া উচিত বলে তিনি উল্লেখ করেন। এর পাশাপাশি গাজার ওপর ইসরাইল যে সহিংসতা চালাচ্ছে তা কোনভাবে গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেন বেলজিয়ামের উপপ্রধানমন্ত্রী।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসরাইল, বেলজিয়াম
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন