ইসরাইলের বর্বরতায় গাজায় নিহতের সংখ্যা প্রায় ৩ হাজার

fec-image

অবরুদ্ধ গাজায় অবৈধ রাষ্ট্র ইসরাইলের মুহুর্মুহু বোমাবর্ষণে ফিলিস্তিনি নিহতের সংখ্যা ২ হাজার ৮০০ ছাড়িয়েছে। এছাড়াও আহত হয়েছেন ১০ হাজার ৮৫৯ জন। বিধ্বস্ত ভবনের নীচে চাপা পড়ে আছে হাজারো মানুষ।

মঙ্গলবার (১৭ অক্টোবর) ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে রাষ্ট্রীয় সংবাদসংস্থা ওয়াফা।

গাজার হাসপাতালগুলোর অবস্থাও শোচনীয়। আহত মানুষের সংখ্যাটা এত বেশি যে তাদের সবাইকে হাসপাতালে রাখা যাচ্ছেনা। বিদ্যুৎ, পানি ও চিকিৎসা সরঞ্জামের চরম সংকট চলছে সেখানে।

দখলদার অবৈধ রাষ্ট্র ইসরাইলের নিপীড়ন থেকে মুক্তি পেতে গত ৭ অক্টোবর ইসরাইলে রকেট হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারা এই অভিযানের নাম দেয় ‘আল-আকসা স্টর্ম’। এই হামলার পরপরই গাজা উপত্যকায় পাল্টা হামলা চালায় দখলদার ইসরাইলের সেনাবাহিনী। হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

হামাস ও ইসরাইলের চলমান সংঘাতের আজ ১১তম দিন। এখনও গাজায় বোমাবর্ষণ করে যাচ্ছে ইসরাইল। এছাড়া তারা এখন গাজায় স্থল ও সমুদ্রপথে হামলার প্রস্তুতি নিচ্ছে। এই সংঘাতের কারণে গাজা উপত্যকায় বসবাসকারী ১০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস ইন দ্য নিয়ার ইস্ট।

অন্যদিকে এই সংঘাতে এখন পর্যন্ত ১ হাজার ৪০০ ইসরাইলি নিহত হয়েছে। ইসরাইলের গত ৫০ বছরে ইতিহাসে এই প্রথম কোনও হামলায় এত ইসরাইলি মারা গেল।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসরাইল, গাঁজা, নিহত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন