খাগড়াছড়িতে সপ্তাহব্যাপী বৃক্ষরোপন ও বৃক্ষমেলা শুরু

fec-image

“গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ি বন বিভাগের উদ্যোগে ও জেলা প্রশাসনের সহযোগিতায় সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা শুরু হয়েছে। এ মেলা চলবে ২০জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত।

বৃহস্পতিবার (২০ জুলাই) সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে শাপলা চত্বর ঘুরে পৌর টাউন হল প্রাঙ্গণে এসে শেষ হয়।

পরে বেলুন উড়িয়ে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা’র উদ্বোধন করা হয়। এতে জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা, এমপি এবং সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন খাগড়াছড়ির বিভাগীয় বন কর্মকর্তা হুমায়ুন কবির।

এ উপলক্ষে আলোচনা সভায় অতিথিরা বলেন,পার্বত্য অঞ্চলে অতীতে প্রচুর গাছপালা, বৃক্ষলতায় ভরপুর ছিলো। বর্তমানে বিভিন্ন কারণে সেটা নিধনের ফলে আজ প্রায় বৃক্ষ শূন্য এ সবুজ পাহাড়। বৃক্ষ নিধন না করে আমাদেরকে দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। প্রচুর বৃক্ষরোপন করে ও পরিচর্যা করতে হবে। আমাদের সবাইকে বেশি বেশি বৃক্ষ রোপন করতে হবে। তরুণ-তরুণীরা যেভাবে নিজেদেরকে সাজিয়ে গুছিয়ে নিজেদেরকে স্মার্ট করে। ঠিক সে ভাবেই বৃক্ষরোপন করে সেই বৃক্ষগুলোকে সাজিয়ে গুছিয়ে বড় করতে হবে।

তারা আরও বলেন,বৃক্ষ মানুষের পরম উপকারী বন্ধু। এটি আমাদেরকে খাদ্য, বস্ত্র, আশ্রয়, শিক্ষা ও স্বাস্থ্য বিলিয়ে যেমন উপকার করে, তেমনি এর সৌন্দর্য হৃদয়কে আপ্লুত করে। বৃক্ষ দেশের আবহাওয়া নিয়ন্ত্রণ করে। বৃক্ষ আবহাওয়া ও পরিবেশের ভারসাম্য বজায় রাখে। বাতাসে জলীয় বাষ্পের ক্ষমতা বাড়িয়ে আবহাওয়াকে শীতল রাখে। প্রচুর বৃষ্টিপাতে বৃক্ষরাজি বিশেষ সহায়ক।

কোনো অঞ্চলের গাছপালা সেখানকার পানিপ্রবাহকে অনেকখানি গাছপালা, নতুন সৃষ্ট চরাঞ্চলকে নদীর ভাঙন, বৃষ্টিপাত ও পানিফীতির হাত থেকে রক্ষা করে। এটি মাটির স্থিতিশীলতাকে বজায় রাখে। অঞ্চল বিশেষের পানি সংরক্ষণ এবং বৃষ্টি নিয়ন্ত্রণেও সেই অঞ্চলের গাছপালা অনেক সাহায্য করে। বৃক্ষরাজি ঝড়-ঝঞ্জা ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে বাসগৃহকে রক্ষা করে। জনস্বাস্থ্য রক্ষায় বৃক্ষ বিশেষ ভূমিকা পালন করে। গাছপালা জ্বালানি, গৃহ নির্মাণ ও আসবাবপত্র তৈরির বিপুল চাহিদা মিটিয়ে আমাদের অর্থনৈতিক ও ব্যবহারিক জীবনে যথেষ্ট উপকার করে।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্স’র প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষ্ণ চন্দ্র চাকমা, পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী,উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শানে আলম,জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা টিটন খীসা প্রমুখ।

এছাড়াও জেলা পরিষদের সদস্য শতরুপা চাকমা,সদস্য শাহিনা আক্তার,জেলা সমাজসেবা অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মো. জসিম উদ্দিন,খাগড়াছড়ি সোনালী ব্যাংকের ব্যবস্থাপক সমর কান্তি ত্রিপুরা, জেলা তথ্য অফিসার বাপ্পি চক্রবর্ত্তী, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সুদর্শন দত্ত, জেলা সহকারী বন সংরক্ষক শহীদুল ইসলাম তালুকদার, সদর উপজেলা রেঞ্জ কর্মকর্তা বাবুরাম চাকমাসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার কর্মীরা উপস্থিত ছিলেন।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, বৃক্ষমেলা, বৃক্ষরোপন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন